শততম টেস্ট জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

কলম্বো: নিজেদের শততম টেস্টের পঞ্চম দিনের শুরুতেই বাংলাদেশের সৌম্য-ইমরুলকে হারিয়ে হতাশায় পড়লেও ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। আর মাত্র ৭৬ রান হলেই জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে টাইগাররা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩২ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ১১৫ রান করেছে বাংলাদেশ। ব্যাটিংয়ে অপরাজিত আছেন তামিম ইকবাল (৭৩) ও সাব্বির রহমান (৩১) রান নিয়ে।

দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে শ্রীলঙ্কা ৩১৯ রান তোলে। শেষ দিনের শুরুতে দিলরুয়ান পেরেরা ও সুরাঙ্গা লাকমাল বাংলাদেশ বোলারদের হতাশ করে ব্যাটিং করতে থাকেন। জুটি গড়েন ৮০ রানের।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে বেশ ভুগিয়েছেন দিলরুয়ান পেরেরা। ৫০ রান করলেও খেলেছেন ১৭৪ বল। তবে অবশেষে রান আউটের ফাঁদে পড়েছেন তিনি। মেহেদি হাসান মিরাজের বলে রান নেয়ার সময় আউট হন তিনি। আর এক রান পরেই সাকিব আল হাসানের বলে মোসাদ্দেককে ক্যাচ দিয়ে ৪২ রানে ফেরেন লাকমাল।

এর আগে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনটি বাংলাদেশের পক্ষেই ছিল। কেননা এদিন লঙ্কানরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২১৪ রান তুলতে আট উইকেট হারায়। দিন শেষে মোট ২৬৮ রান করে। যেখানে লিড পায় ১৩৯ রানের। ওপেনার দিমুথ করুনারত্নের সেঞ্চুরিই (১২৬) তাদের রানের চাকা সচল রাখে।

দিলরুয়ান পেরেরা (২৬) ও সুরাঙ্গা লাকমাল (১৬) অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

মোস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান দু’জনেই তিনটি করে উইকেট তুলে নেন। মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম একটি করে উইকেট নেন।

এর আগে স্বাগতিক শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে দিনেশ চান্দিমালের সেঞ্চুরিতে ৩৩৮ রান করতে সমর্থ হয়। জবাবে টাইগাররা দাপট দেখিয়ে ম্যাচে আধিপত্য বিস্তার করে। সাকিব আল হাসানের অসাধারণ সেঞ্চুরির সুবাদে ৪৬৭ রান করে হাতুরুসিংহের শিষ্যরা। ম্যাচে পায় ১২৯ রানের লিড।


শেয়ার করুন