লিবিয়া উপকূলে বাংলাদেশীসহ ৬০০ অভিবাসী উদ্ধার

103339_13-400x240সিটিএন ডেস্ক:

লিবিয়ার পশ্চিম উপকূলে বাংলাদেশিসহ সাব সাহারা অঞ্চলের ছয়শ অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী। শনিবার (১৯ মার্চ) চারটি নৌকা থেকে এ অভিবাসীদের উদ্ধার করা হয়। এর মধ্যে একটি নৌকা ডুবে গিয়েছিল বলে জানিয়েছে লিবীয় কর্তৃপক্ষ।

লিবিয়ার নৌবাহিনীর মুখপাত্র আয়ূব কাসেম জানিয়েছেন, ডুবে যাওয়া নৌকার চার আরোহীর লাশও উদ্ধার করেছেন নৌবাহিনীর সদস্যরা। এখনো বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

তবে উদ্ধারকৃত অভিবাসীদের মধ্যে কতজন বাংলাদেশি, নিহতদের জাতীয়তা কি, সে বিষয়ে আয়ূব কাসেম কিছু জানাননি। তিনি শুধু জানিয়েছেন, নৌকা চারটিতে বাংলাদেশসহ সাব-সাহারা অঞ্চলের দেশগুলোর নাগরিক ছিলেন।

এদিকে, ইতালির কোস্টগার্ড জানিয়েছে, শনিবার পৃথক চারটি অভিযানে সিসিলি প্রণালী থেকে নয় শতাধিক অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এছাড়া একজন অভিবাসীর মরদেহ উদ্ধার করেছেন কোস্টগার্ড সদস্যরা।

ইতালি কর্তৃপক্ষ জানায়, শনিবার পৃথক দুই অভিযানে প্রথমে ৩৭৮ জন অভিবাসীকে উদ্ধার করে তাদের কোস্টগার্ড। এছাড়া ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বর্ডার এজেন্সি ফ্রন্টেক্স-এর একটি টহল জাহাজ আরো ১১২ জনকে উদ্ধার করে। আর ভূমধ্যসাগরে ইইউ-এর ইইউএনএভিএফওর মিশনের অধীনে একটি জাহাজ উদ্ধার করেছে ৪২০ জন অভিবাসীকে। তবে উদ্ধার অভিবাসীদের নাম-পরিচয় ও জাতীয়তা সম্পর্কে কিছু জানায়নি ইতালির কোস্টগার্ড।


শেয়ার করুন