‘লিজ বন্ধ থাকলেই কী চিংড়ি চাষ বন্ধ থাকছে!’

2015-10-29 01.24.17
আনছার হোসেন
নির্বাহী সম্পাদক ও বার্তা প্রধান
দৈনিক সৈকত ।
কক্সবাজারের জেলা প্রশাসক (ডিসি) মোঃ আলী হোসেন বলেছেন, ‘জেলায় বিভিন্ন দপ্তর আলাদা আলাদা ভাবে সরকারের উন্নয়ন কর্মকান্ড করে যাচ্ছে। জেলা প্রশাসক হিসাবে আমি সেই সব দপ্তরের সাথে সমন্বয় করে থাকি। মূলত জেলার উন্নয়ন, আইন-শৃংখলা পরিস্থিতিসহ সব ক্ষেত্রে সমন্বয়ক হিসাবে কাজ করতে হয়।’ তিনি মনে করেন, ‘সবারই সব ক্ষেত্রে কিছু না কিছু সীমাবদ্ধতা থাকে। আমারও মানুষ হিসাবে সীমাবদ্ধতা রয়েছে। তারপরও জেলার সব কাজের সব দপ্তরের সমন্বয়ের চেষ্টা করি।’ তিনি বুধবার দুপুরে তাঁর কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘তথ্য
অধিকার আইন ও গণমাধ্যম’ বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জেলা প্রশাসক বলেন, ‘বেলা নামের একটি সংগঠনের মামলার কারণে চকরিয়া এলাকায় চিংড়ি ঘের ইজারা দেয়া বন্ধ রয়েছে। আদালতের নির্দেশের কারণে ওই সব এলাকার চিংড়িঘের বন্দোবস্তি দেয়া যাচ্ছে না।’
তিনি প্রশ্ন তুলেন, ‘ইজারা না দিলে কী চিংড়ি চাষ বন্ধ থাকছে! অবৈধ দখলদাররা তা খাচ্ছেন। যাদের ক্ষমতা আছে তারা দখল করছেন। প্রতিনিয়ত আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি হচ্ছে। কিন্তু এই অবৈধ কর্মকান্ডে জেলা প্রশাসক হিসাবে আমার তেমন কিছুই করার থাকে না। যদি বৈধভাবে ঘের বরাদ্দ থাকত তাহলে আমার যে কোন সময় হস্তক্ষেপ করার সুযোগ থাকে।’ তিনি জানান, কক্সবাজারে চিংড়ি মহাল ও বালুমহাল ছাড়া রাজস্ব আদায়ের তেমন কোন খাত নেই। শুধু চকরিয়া এলাকাতেই ৩০ হাজার একর জমির চিংড়ি মহাল রয়েছে। বৈধভাবে ইজারা দিলে সরকার এই খাতে রাজস্ব আদায় করতে পারতো।
জেলা প্রশাসক আলী হোসেন ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়ের জন্য জমি বরাদ্দ নিয়েও কথা বলেন। তিনি জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে ওই জমির শ্রেণী পরিবর্তন করে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমোদনক্রমে ৫ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। এখানে অন্যকোন প্রশ্ন তোলার সুযোগ নেই। এই মতবিনিময় সভায় তথ্য প্রাপ্তির সুযোগ নিয়ে সাংবাদিকরা প্রশ্ন তুলেন। এই সভায় আগামীতে তথ্য অধিকার আইন ও তথ্য প্রাপ্তির সুযোগ নিয়ে সাংবাদিকদের জন্য একটি কর্মশালা আয়োজনের প্রস্তাবও তোলা হয়।
এই সভায় জেলা প্রশাসক ছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আনোরুল নাছের, জেলা তথ্য কর্মকর্তা নাছির উদ্দিন, দৈনিক সৈকত সম্পাদক মাহবুবর রহমান, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, প্রথম আলো স্টাফ রিপোর্টার আবদুল কুদ্দুস রানা, দৈনিক বাঁকখালী সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী, দৈনিক সমুদ্র কণ্ঠ সম্পাদক মঈনুল হাসান পলাশ প্রমুখ বক্তব্য রাখেন।

 


শেয়ার করুন