লালদিঘীতে অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে স্মারকলিপি

indexপ্রেস বিজ্ঞপ্তি

গত ০৩/০৫/১৬ইং মঙ্গলবার সকাল ১১টার সময় কক্সবাজারের পরিবেশবাদী সংগঠন কক্সবাজার সোসাইটি শহরের ঐতিহ্যবাহী লালদিঘীতে অবৈধ স্থাপনা বন্ধের দাবীতে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ড. অনুপম সাহাকে স্মারকলিপি প্রদান করেছে।

সম্প্রতি কক্সবাজার পৌর কর্তৃপক্ষ লোভের বশবর্তী হয়ে শহরের লালদিঘীর পশ্চিম পাড়ে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। কক্সবাজার সোসাইটি লালদিঘীতে অবৈধ স্থাপনা নির্মাণের প্রতিবাদ জানিয়ে আসছিল। পরিবেশ অধিদপ্তর ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এবং ফায়ার সার্ভিসের অনুমতি ছাড়া পৌর কর্তৃপক্ষ অবৈধ স্থাপনা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে লালদিঘীতে অবৈধ স্থাপনা বন্ধের জন্য সংশ্লিষ্ট পৌর কর্তৃপক্ষকে পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা কার্যালয় থেকে নোটিশ প্রদান করেছে। উল্লেখ্য যে, বিগত সময়ে ২০০২ইং সালে প্রণীত “জলাশয় ও পুকুর সংরক্ষণ” আইনে লালদিঘী ও তার পাড়ে যে কোন ধরনের অবকাঠামো নির্মাণের নিষেধাজ্ঞা বলবৎ আছে এবং লালদিঘী জনসাধারণের স্বার্থে ব্যবহার হবে বলে রায় প্রাপ্ত হয়েছে। উক্ত বিষয় কক্সবাজারের বিশিষ্ট আইনজীবি মরহুম এড. ফিরোজ আহম্মদ চৌধুরী বাদী হয়ে তৎকালীন সময়ে একটি মামলা দায়ের করেন এবং এই মামলা পরিচালনা করেন বিজ্ঞ আইনজীবী লুৎফুল কবির। দীর্ঘদিন যাবৎ কক্সবাজারের ঐতিহ্যবাহী লালদিঘী অযতœ অবহেলায় পড়ে থাকার কারণে পানি শূন্য হয়ে পড়েছে। এমতাবস্থায় কক্সবাজারের সচেতন মহলের পক্ষ থেকে লালদিঘী খনন করে পূর্ব অবস্থায় ফিরিয়ে আনার দাবির পরিপ্রেক্ষিতে কক্সবাজার সোসাইটি স্মারকলিপি প্রদান করেছেন।
স্মারকলিপি প্রদানকালে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ড. অনুপম সাহা তাৎক্ষণিক স্থাপনার কাজে জড়িত পৌর কর্তৃপক্ষের কাছে বিষয়টি জানার জন্য টেলিফোনে চেষ্টা করেন। কিন্তু টেলিফোন সংযোগ না পাওয়ার কারণে বিষয়টি সম্পর্কে অবহিত করা যায়নি। তিনি স্মারকলিপিটি সাদরে গ্রহণ করেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।
স্মারকলিপি প্রদানকালে সংগঠনের সভাপতি কমরেড গিয়াস উদ্দিন, সহ সভাপতি ইঞ্জিনিয়ার বদিউল আলম, সহ সভাপতি সাংবাদিক জুয়েল চৌধুরী, সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ আমান উল্লাহ, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট আহসান উল্লাহ, নির্বাহী সদস্য ড. মোঃ নুরুল আবছার, প্রবাল চক্রবর্তী ও হেলাল উদ্দিন প্রমূখ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন