লামা কুমারি বেইলি ব্রীজ সংস্কার হচ্ছে

kumari birdgeএম বশিরুল আলম, লামা:

সংস্কার হচ্ছে চকরিয়া-লামা-আলীকদম সড়কের কুমারি বেইলি ব্রীজটি। আজ বৃহস্পতিবার থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত লামা-আলীকদম-চকরিয়া সড়কে সকল ধরনের যান চলাচল সাময়িকভাবে বন্ধ থাকবে বলে বান্দরবান সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এদিকে, সড়কে চলাচলের জন্য কোন বিকল্প ব্যবস্থা না করায় লামা ও আলীকদম উপজেলার জনসাধারন দূর্ভোগ পোহাতে হবে বলে জানিয়েছেন ব্যবসায়ি ও স্থানীয়রা। বিশেষ করে এ্যাম্বুলেন্স, খাদ্য পন্য বোঝাই ও ওষুধ সরবরাহকারী যানবাহন চলাচলের কোন ব্যবস্থা না রাখায় সড়কে চলাচলকারী তিন উপজেলার সাধারণ মানুষ ও ব্যবসায়িরা ক্ষোভ প্রকাশ করেছেন।
সূত্র জানায়, ১৯৮৪ সালে তৎকালিন এরশাদ সরকারের আমলে সেনাবাহিনীর ১৬ ইসিবির তত্ত্বাবধানে দুর্ঘম পাহাড়ের মধ্য দিয়ে প্রায় ৪৪ কিলোমিটার দীর্ঘ চকরিয়া- লামা-আলীকদম সড়কটি নির্মিত হয়। ওই সময় লামা-চকরিয়া সড়কের কুমারী খালের উপর নির্মিত হয় বেইলি ব্রিজ। দীর্ঘ ৩০ বছরেও বেইলি ব্রিজের স্থলে স্থায়ী গার্ডার ব্রিজ নির্মিত হয়নি। এ অবস্থায় গাছ, বাঁশ, পাথর, তামাক ও অতিরিক্ত পন্যবোঝাই ভারি যানবাহন চলাচল ও স্টিলের ক্ষুদ্র ক্ষুদ্র পার্টস চুরি হওয়ায়, ব্রিজটি নড়বড়ে হয়ে যায়। এ ছাড়া ব্রিজের উভয় পাশ ও তল থেকে বালি উত্তোলনের কারণে ব্রিজটি দুর্বল হয়ে একদিকে হেলে যায়। বিষয়টি নিয়ে বিভিন্ন গনমাধ্যমে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হলে টনক নড়ে বান্দরবান সড়ক ও জনপথ বিভাগের, দ্রুত সেতুটি সংস্কারের উদ্যোগ নেন। বান্দরবান সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি মারফত জানানো হয় বান্দরবান সড়ক বিভাগাধীন চিরিঙ্গা-লামা-আলীকদম সড়কের তিন কিলোমিটারের কুমারি সেতু (সেতু নং-৩/১) মেরামতের জন্য ২৫ ফেব্রুয়ারী সকাল ৬টা থেকে ২৭ ফেব্রুয়ারী সকাল ৬টা পর্যন্ত উক্ত সড়কে সকল প্রকার যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ থাকবে। সড়কে চলাচলকারীদের সাময়িক অসুবিধার জন্য নির্বাহী প্রকৌশলী প্রেস বিজ্ঞপ্তিতে দুঃখ প্রকাশ করেন।


শেয়ার করুন