লামায় পাহাড় ধ্বসে নিহত ও বন্যায় ক্ষতিগ্রস্থদের ত্রান বিতরণ

yhfffckjএম.বশিরুল আলম, লামা:

লামায় পাহাড় ধ্বসে নিহতের পরিবার ও বন্যা ক্ষতিগ্রস্থদের মাঝে নগদ টাকা, ঢেউ টিন ও ১০ কেজি করে চাউল বিতরণ করেছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদু এমপি।বুধলবার লামা পৌর এলাকাসহ উপজেলার ৮৬০ পরিবার ও একটি অনাথালয়কে এসব ত্রাণ সামগ্রী, নগদ টাকা ও ১০ কেজি করে চাল বিতরণ করেছে। এছাড়া ২৩ টি সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানকে ১টি করে সোলার প্যানেল  বিতরণ করেন মন্ত্রী। এ উপলক্ষে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, আমার জীবনের বিনিময়ে হলেও বান্দরবানকে বন্যা মুক্ত করার চেষ্টা করব।

তিনি বলেন, লামা উপজেলাকে বন্যার কবল থেকে রক্ষায় স্থায়ী পরিকল্পনা নেয়া হবে। এসময় তিনি আধুনিক মানের লামা উপজেলা পরিষদ কমপ্লেক্স নির্মাণের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে যোগাযোগ করবেন বলে আশ্বস্থ করেন। লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ-এর সভাপতিত্বে ও বান্দরবান জেলা পরিষদের সদস্য জহিরুল ইসলামের সঞ্চলনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্যদেন, বান্দরবান পুলিশ সুপার মিজানুর রহমান, এডিসি জেনারেল হারুনুর রশীদ, জেলা আওয়ামীলীগের সহসভাপতি, আ: রহিম চৌধুরী, যুগ্ন সাধারণ সম্পাদক-জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাশ ও লামা উপজেলা আওয়মীলীগের সভাপতি আলহাজ্ব মো: ইসমাইল।

সভা শেষে পাহাড় চাপায় ২ পরিবারে নিহত ৬ জনের ওয়ারিশকে ৭৬ হাজার টাকা, বিধ্বস্থ ঘরবাড়ি মেরামতের জন্য ৩৬ জনকে ১ বান্ডিল ঢেউটিন ও  ৩ হাজার টাকা প্রধান করেন। এছাড়া জেলা পরিষদের পক্ষ থেকে একই সময় আরো ১২৫ পরিবারকে ঘর মেরামতের জন্য  ৩ হাজার টাকা, ৭ শ্ পরিবারকে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়। অপর দিকে ২৩ টি সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানকে ১টি করে সোলার প্যানেল  বিতরণ করেন। প্রসঙ্গত: টানা বর্ষনের ফলে গত ১লা আগষ্ট গভীর রাতে লামা সদর ইউনিয়নের হাসপাতাল পাড়ায় পাহাড় ধ্বসে ২ পরিবারের ৬ জন নিহত ও একজন আহত হয়। এছাড়া একমাসের ব্যবধানে ২বার করে লামা পৌর এলাকাসহ বন্যা এবং পাহাড় ধ্বসে প্রায় ১২ হাজার পরিবার সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে উপজেলার ৭টি ইউনিয়নে।


শেয়ার করুন