লামায় নির্বিঘ্নে পাহাড় কাটা হচ্ছে

94828f8a-9725-4570-a09c-3e683d9610b4এম বশিরুল আলম লামা:

লামা পৌরসভার ৭ নং ওয়ার্ডে পাহাড় কেটে মাটি বিক্রি করছে একটি মহল। থানার সামনে কয়েক গজের মধ্যে এ বে আইনি কর্মকান্ডে নির্বাক আইন প্রয়োগকারী সংস্থা। এ ব্যপারে ৭ নং ওয়ার্ডের বাসিন্দা জসিম উদ্দিন  ২৫ নভেম্বর বাদী হয়ে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগে জানাগেছে, একই এলাকার বাসিন্দা আইয়ুব আলী দীর্ঘদিন ধরে পাহাড় কেটে মাটি বিক্রি করে পরিবেশ বিনষ্ট করে আসছে। থানা পুলিশের নাকের ডগায় পাহাড় কাটার দৃশ্যটি সচেতন সমাজকে বিস্ময়ে হতবাক করছে।

গত জুন মাসে কর্তিত ওই পাহাড়ের একাংশে ধ্বস নেমে একটি বাড়ি মাটি চাপা পড়ে, সর্বস্ব হারান বাড়ির মালিক। এছাড়া এর কয়েক মিটারের মধ্যে পাহাড় ধ্বসে একই পরিবারে নারী শিশুসহ ৬ জনের প্রাণহানী ঘটে। সরকারের বিল্ডিং কোর্ট আইনে পাহাড় কাটা দন্ডনীয় অপরাধ। জানাগেছে পাহাড় কাটার অভিযোগে পার্শ্ববর্তী আলীকদম উপজেলা চেয়ারম্যান আবুল কালাম স্বীয় পদ থেকে বহিস্কৃত হন। সূত্রমতে বিল্ডিংকোর্ট আইনের প্রয়োগ না করলে পাহাড়ের প্রাকৃতিক কাঠামো বিনষ্ট হয়ে পরিবেশে মারাত্বক বিপর্যয় নেমে আসবে। সাম্প্রতিক বছর গুলোতে পার্বত্য এই জনপদে বিভিন্ন প্রয়োজনে-অপ্রয়োজনে নির্বিঘ্নে পাহাড় কাটার নির্মম বাস্তবতা সর্ব মহলের দৃষ্টি গোছরে রয়েছে।

পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা গুলোর নিরবতা পাহাড় ও প্রকৃতি ধ্বংশকারীরা তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে দ্বীগুন উৎসাহে। এর ফলে আছড়ে পড়া প্রকৃতির বিরুপ প্রতিচ্ছায়ায় গ্রাস করে নিচ্ছে মুল্যবান সম্পদ ও জীবন। এ অবস্থায় পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্টরা বিষয়টির প্রতি সজাগ দৃষ্টি দেয়ার আহবান জানিয়েছেন স্থানীয়রা। এব্যপারে লামা থানার অফিসার ইনচার্জ ইকবাল জানান, খবর পেয়ে পুলিশ পাটিয়েছি। লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ বলেন, পরিবেশ বিনষ্টকারীদের বিরুদ্ধে আইনের যথাযথ প্রয়োগ করা হবে। এ ব্যপারে কোন ছাড় দেয়া হবেনা।


শেয়ার করুন