লামায় চলছে মারমা সম্প্রদায়ের ‘সাংগ্রাই’ উৎসব

indexএম.বশিরুল আলম, লামা

বান্দরবানের লামায় মারমা সম্প্রদায়ের অন্যতম সামাজিক উৎসব সাংগ্রাই গত বৃহষ্পতিবার থেকে শুরু হয়ে জমকালো নানান আনুষ্ঠানিকতায় চলছে। ১৩ এপ্রিল থেকে ৪দিন ব্যাপী এই উৎসব আনন্দ মুখর পরিবেশে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করে মারমা সম্প্রদায়। এ উৎসবকে ঘিরে উপজাতি পাড়া পল্লী গুলোতে চলেছে নানা বৈচিত্র্যময় অনুষ্ঠান।
শুক্রবার বিকালে লামা কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের জলকেলী উৎসবের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদ মাহমুদ। তৈলাক্ত বাঁশ আরোহন আর নানাবিধ গ্রামীন খেলাধুলার পাশাপাশি পৌরসভার সাবেকবিলছড়ি বৌদ্ধবিহার সংলগ্ন এলাকায় সুপ্রাচীন ঐতিহ্যমন্ডিত বৈশাখী মেলাও চলছে ।
পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে বরণের এই উৎসবকে পাহাড়িরা প্রধান সামাজিক উৎসব হিসেবে পালন করে আসছে যুগ যুগ ধরে। সকল পাপাচার ও গ্ল¬ানি ধুয়ে মুছে নিতে বর্ষবরণ ও বর্ষ বিদায় উৎসবকে মারমা ভাষায় সাংগ্রাই, ত্রিপুরা ভাষায় বৈসকু, এবং চাকমা ভাষায় বিজু, ম্রো ভাষায় চাংক্রান। এদিকে চাম্পাতলী মার্মা পাড়া ,উপজেলার রুপসী পাড়া ইউনিয়ন, গজালিয়া গাইন্দ্যাপাড়া, হরিণঝিরি হেডম্যান পাড়া, মধুঝিরি মাস্টার পাড়াসহ পাড়ায় পাড়ায় বর্ণাঢ্য আয়োজনে ‘সাংগ্রাই’ উদযাপন করা হয়েছে।


শেয়ার করুন