লামায় গাজী রাবার বাগানে গুলি বর্ষণ ,আহত-২

downloadএম বশিরুল আলম,লামা :

বান্দরবানের লামায় গাজী রাবার বাগানে পাহাড়ী সন্ত্রাসীরা হামলা চালিয়ে দুই শ্রমিককে আহত করেছেন। এ সময় ফাঁকা গুলি ছুঁড়ে এলাকায় ভীতি সৃষ্টি করে সন্ত্রাসীরা পালিয়ে যায়। বৃহস্পতিবার মধ্য রাতে লামা রুপুসীপাড়া চিংকুমঝিরি গাজী রাবার বাগানে এ ঘটনা ঘটে। আহতরা হলেন, নাইট গার্ড ছাথুই খইন মার্মা (৬৫) ও মোহাম্মদ বাবুল (৩৬)। আশংকাজনক অবস্থায় আহত বাবুলকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল প্রেরণ করা হয়েছে।

স্থানীয় সূত্রে প্রকাশ, গাজী কোম্পানী লামা উপজেলার দরদরী, নাইক্ষ্যং ও লইক্ষ্যং মৌজাস্থ রুপুসীপাড়া ইউনিয়নের দুর্গম চিংকুমঝিরি এলাকায় ক্রয়কৃতভুমিতে রাবারসহ বিভিন্ন জাতের বাগান উন্নয়ন করে আসছে। এসব উন্নয়ন কাজে ঈর্ষান্বিত হয়ে একটি পাহাড়ী চাঁদাবাজ সন্ত্রাসী চক্র নানাভাবে বাধা সৃষ্টি করে আসছে। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার মধ্য রাতে এ হামলার ঘটনা ঘটেছে। এর আগেও কয়েকবার হামলা করে গাজী রাবার বাগানের খামার ঘর ভাংচুর, কর্মচারীদের মারধরসহ বাগানের ব্যপক ক্ষতি সাধন করেছে এ চক্রটি। বৃহস্পতিবার রাতের ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ভীতি সৃষ্টি হয়েছে। খবর পেয়ে সেনাবাহিনীর নিয়মিত টহল দল ঘটনাস্থলে পৌছলে পরিবেশ শান্ত হয়।

গাজী গ্রুপের লামা ইনচার্জ বীরমুক্তিযোদ্ধা রইচ আহমেদ জানান, সম্প্রতি খইহ্লাচিং মার্মার নেতৃত্বে একটি সংবদ্ধ পাহাড়ী সন্ত্রাসী দল গাজী রাবার প্লান্টেশনের কাছ থেকে চাঁদা দাবী করে আসছে। তাদের এসব অন্যর্য্য দাবী পুরন না করায় একের পর এক হামলা ও বাগান নষ্টসহ কোম্পিানীর বিরুদ্ধে ষড়যন্ত্র করে চলেছে। সর্বশেষ ঘটনার সময় বৃহস্পতিবার গভীর রাতে পাইদু মুরুং, পাইয়া মুরং, রামধন মুরুং, উইভট মুরুং, থুইহ্লাচিং মার্মা, ছাথুই মার্মা, বশি মুরুং, মংলুইমার্মাসহ ১০/১৫ জনের এক দল সন্ত্রাসী অতর্কিত হামলা চালিয়ে দুই কর্মচারীকে আহত করেন। এসময় তারা কয়েক রাউন্ড ফাকা গুলি বর্ষণ করে বাগান এলাকায় ভীতি সৃষ্টি করে। খবর পেয়ে সেনাবাহিনীর টহল দল ঘটনাস্থলে পৌছলে সন্ত্রাসীরা পালিয়ে যায়। হামলাকারীরা তাদের নেতা খইহ্লাচিং-এর বিরুদ্ধে করা সকল মামলা প্রত্যাহারের দাবীতে শ্লোগান দিয়ে বাগান এলাকা ত্যাগ করেন।

এর আগেও গাজী রাবার প্লান্টেশনে পরপর কয়েক দফা হামলা করে মালামাল লুটতরাজ, অগ্নি সংযোগ ও বাগানের ক্ষতিসহ চাঁদাদাবী করায় খইহ্লাচিংসহ কয়েকজনের বিরুদ্ধে লামা থানায় মামলা রয়েছে। গাজী রাবার প্লান্টেশনের ইনচার্জ রইস আহমেদ সাংবাদিকদের জানিয়েছেন পুলিশ পাহাড়ী সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা নিতে সংকোচ বোধ করেন। এদের বিরুদ্ধে মামলা না নেয়ার জন্য উপর মহলের চাপ রয়েছে ওসির প্রতি। এর ফলে লামা সিনিয়ার জুড়িসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলার প্রস্তুতি চলছে। এদিকে লামা থানা অফিসার ইনচার্জ সিরাজুল ইসলাম-জানায়, লোকমূখে এধরণের সংবাদ পাওয়াগেছে, তবে এখনো থানায় অভিযোগ হয়নি। ওসি আরো জানান, গাজী রাবার প্লান্টেশনের ইনচার্জ রইস আহমেদ বাদী হয়ে গত ১০ আগষ্ট লামা থানায় একটি মামলা করেছে, যা তদন্তাধিন রয়েছে। ওসি আরো বলেন, মামলা নেয়া বা নেয়ার বিষয়ে আমাদের উপর কোন মহলের চাপ নেই।


শেয়ার করুন