রোহিঙ্গা সংকট : প্রত্যাবাসন নিয়ে আবার আলোচনা

সিটিএন ডেস্ক

■ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চীনের মধ্যস্থতায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে বৈঠক।
■ রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে আনার আহ্বান মিয়ানমারের মানবাধিকার কমিশন চেয়ারম্যানের
রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করা নিয়ে চলতি মাসের শেষ সপ্তাহে মিয়ানমারের সঙ্গে আলোচনায় বসছে বাংলাদেশ। দুই দেশের উচ্চপর্যায়ের এই বৈঠকটি ঢাকা বা কক্সবাজারে হতে পারে। বৈঠকে মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্রসচিব মিন্ট থোয়ে। তিনি কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শনে যেতে পারেন বলে কূটনৈতিক সূত্রগুলো নিশ্চিত করেছে।

এর আগে গত আগস্টে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল রাখাইনে গিয়ে সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করে। এবার মিয়ানমারের প্রতিনিধিরা কক্সবাজার গিয়ে রোহিঙ্গাদের জানাবেন, তাদের ফিরিয়ে নিতে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে। এর ফলে মিয়ানমারের কর্মকর্তা ও রোহিঙ্গারা একে অন্যের সম্পর্কে ভালোভাবে জানতে ও বুঝতে পারবে বলে ভাবা হচ্ছে।

জানতে চাইলে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রস্তুতির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য এ মাসের শেষ সপ্তাহে দুই দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (জেডব্লিউজি) বৈঠক হবে। এ বৈঠকের সময় মিয়ানমারের প্রতিনিধিদলকে কক্সবাজার নেওয়ার পরিকল্পনা রয়েছে।

রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতাকে জাতিসংঘ সম্প্রতি গণহত্যা বলে উল্লেখ করেছে। মানবতাবিরোধী অপরাধের দায়ে মিয়ানমারের সেনাপ্রধানসহ অন্তত ছয় শীর্ষ সেনা কর্মকর্তার জন্য আলাদা প্রক্রিয়া গঠনের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ। রোহিঙ্গাদের ওপর নৃশংসতা নিয়ে তদন্ত শুরু করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত।

এমন এক প্রেক্ষাপটে রোহিঙ্গা সমস্যা সমাধানে যেনতেনভাবে প্রত্যাবাসন শুরুর জন্য চীন উঠেপড়ে লেগেছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বাংলাদেশ ও মিয়ানমারকে নিয়ে একটি ত্রিপক্ষীয় বৈঠক করেন। ওই বৈঠকে তিনি আবারও দ্বিপক্ষীয়ভাবে রোহিঙ্গা সমস্যা সমাধানে জোর দিয়েছেন।

তবে বাংলাদেশের পাশাপাশি পশ্চিমা কয়েকজন কূটনীতিকও চীনের এই অবস্থানের বিরোধিতা করেছেন। দেশি–বিদেশি কূটনৈতিক সূত্রগুলো বলছে, রোহিঙ্গাদের প্রত্যাবাসন দ্বিপক্ষীয় বিষয়। কিন্তু রোহিঙ্গাদের তাড়িয়ে দেওয়ার মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধ, গণহত্যা যে হয়েছে সেটা প্রমাণ দিয়ে দেখিয়েছে জাতিসংঘের তথ্যানুসন্ধান মিশন। কাজেই রোহিঙ্গা সমস্যাকে শুধু দ্বিপক্ষীয় মোড়কে দেখার অবকাশ নেই। এটি অনিবার্যভাবে আন্তর্জাতিক বিষয় হয়ে উঠেছে। এর স্থায়ী সমাধানের জন্য রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে। আবার মানবাধিকারের দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে এটি যে আন্তর্জাতিক বিষয় তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু চীন বারবার বিষয়টিকে দ্বিপক্ষীয় মোড়কে উপস্থাপনের ব্যর্থ চেষ্টা করছে।

চীনের মধ্যস্থতায় ত্রিপক্ষীয় বৈঠক
রোহিঙ্গা সমস্যা, বিশেষ করে প্রত্যাবাসন নিয়ে গত ২৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ ও মিয়ানমারকে নিয়ে ত্রিপক্ষীয় বৈঠকের আয়োজন করে চীন। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের উদ্যোগে অনুষ্ঠিত ওই আলোচনায় অংশ নেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও মিয়ানমারের স্টেট কাউন্সেলরের দপ্তরের মন্ত্রী কিউ টিন্ট সোয়ে। আমন্ত্রিত অতিথি হিসেবে বৈঠকে যোগ দেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিউইয়র্কের আলোচনায় যথাযথভাবে রাখাইন সমস্যা সমাধানের জন্য গত জুনে বেইজিংয়ে চীন, বাংলাদেশ ও মিয়ানমারের বৈঠকের প্রসঙ্গ টানেন ওয়াং ই। ওই বৈঠকের প্রসঙ্গ টেনে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওই আলোচনায় দুই দেশ চারটি বিষয়ে একমত হয়েছিল। আর চীন মনে করে, রাখাইনের ইতিহাস যেহেতু জটিল, তাই এর সমাধান দুই দেশের স্বার্থ এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার নিরিখে হতে হবে। সমস্যাটি অনিবার্যভাবে বাংলাদেশ ও মিয়ানমারের। জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত ওই বৈঠকে ওয়াং ই জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের ইতিবাচক ভূমিকার প্রত্যাশা করেন।

ত্রিপক্ষীয় ওই বৈঠকে তিনটি বিষয়ে মতৈক্য হয়েছে বাংলাদেশ ও মিয়ানমারের। এ বিষয়গুলো হচ্ছে বন্ধুত্বপূর্ণ পরিবেশে আলোচনার মধ্য দিয়ে রাখাইন সমস্যার যথাযথ সমাধানে বাংলাদেশ ও মিয়ানমার রাজি হয়েছে। প্রত্যাবাসনের জন্য তালিকাভুক্ত হওয়া রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছে।

প্রত্যাবাসনের তাগিদ মিয়ানমারের
মিয়ানমারের জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান উইন ম্রা রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত শুরুর জন্য বাংলাদেশ ও মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন। তাঁকে উদ্ধৃত করে মিয়ানমার টাইমস গতকাল এ খবর জানায়।


শেয়ার করুন