রোহিঙ্গা নারীদের মুখে নির্যাতনের কথা শুনলেন অ্যাঞ্জেলিনা জোলি

সিটিএন নিউজ
জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর এর বিশেষ দূত হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি কক্সবাজারে অবস্থান করা মিয়ানমারে নির্যাতিত রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেছেন।

জোলি সোমবার সকাল সাড়ে ১০টায় বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারের একটি বিমান যোগে কক্সবাজার পৌঁছান বলে জানিয়েছেন কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইন।

ইউএনএইচসিআর এর কক্সবাজার কার্যালয়ের সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের বরাত দিয়ে ইকবাল হোসাইন বলেন, কক্সবাজার বিমানবন্দরে অবতরণের পর হলিউড অভিনেত্রী সরাসরি উখিয়ার ইনানীস্থ হোটেল রয়েল টিউলিপের উদ্দেশে রওনা দেন। তিনি সেখানে পৌঁছে আধা ঘণ্টা অবস্থানের পর রওনা দেন টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে।

অতিরিক্ত পুলিশ সুপার বলেন, ‘‘জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত হিসেবে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা অ্যাঞ্জেলিনা জোলি দুপুর দেড়টায় টেকনাফের হোয়াইক্যং ইউনিয়নের চাকমারকূল পৌঁছান। পরে সেখানে থাকা রোহিঙ্গা ক্যাম্পগুলো ঘুরে ঘুরে দেখেন।

‘‘এ সময় অ্যাঞ্জেলিনা জোলি মিয়ানমারের রাখাইন রাজ্যে জাতিগত সহিংসতায় নির্যাতন নিপীড়নের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা নারীদের সঙ্গে একান্তভাবে আলাপ করেন এবং তাদের খোঁজ খবর নেন। রোহিঙ্গারাও নির্যাতন নিপীড়নের কাহিনী তার কাছে তুলে ধরেন।’’

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে বিকেলে টেকনাফের দমদমিয়া এলাকায় রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য নির্মিত ট্রানজিট ক্যাম্প পরিদর্শনে যাবেন বলে জানিয়েছেন ইকবাল হোসাইন।

পুলিশের এ কর্মকর্তা বলেন, হলিউড অভিনেত্রী জোলির টেকনাফের ট্রানজিট ক্যাম্প পরিদর্শন শেষ করার পর উখিয়ার ইনানীস্থ হোটেল রয়েল টিউলিপের উদ্দেশে রওনা দেবেন। তিনি সেখানে রাত্রিযাপন করবেন।

মঙ্গলবার সফরের দ্বিতীয় দিনে অ্যাঞ্জেলিনা জোলির উখিয়ার কুতুপালং ডি-৫ ক্যাম্পসহ কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে।

এ সময় জাতিসংঘের বিশেষ এ দূত গণমাধ্যমের সঙ্গে কথা বলার তথ্য ইউএনএইচসিআর এর সংশ্লিষ্টরা অবহিত করলেও তা এখনো নিশ্চিত হওয়া সম্ভব হয়নি বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার।

এর আগে গত বছর কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন জাতিসংঘের শিশু তহবিল বিষয়ক সংস্থা- ইউনিসেফ এর বিশেষ দূত, বলিউড ও হলিউডের জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।


শেয়ার করুন