‘রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি প্রশ্রয় দেয়া যাবে না’

refugees-on-a-boat-495x431শাহেদ ইমরান মিজান, সিটিএন:

নির্বাচন কমিশন সচিব মোঃ সিরাজুল ইসলাম বলেছেন, আন্তর্জাতিক ইস্যু এবং মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি আমরা। বিশেষ করে মুসলামান এবং নিজেদের দেশে নির্যাতিত হওয়ায় তাদেরকে আমরা সহানুভূতির চোখে দেখছি। আশ্রয় দিয়েছি বটে কিন্তু কোনভাবেই তাদেরকে প্রশ্রয় দেয়া যাবে না। প্রশ্রয় দিলে তারা বেপরোয়া আচরণ করবে। তাতে আমাদের নিজেদের ক্ষতি হবে। আমাদের নাগরিকদের জীবনমান সংকটাপন্ন হবে। এই ক্ষতি কখনো পুষিয়ে উঠা যাবে না।
শনিবার দুপরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উপলক্ষ্যে জেলা সমন্বয় কমিটি ও উপজেলা বিশেষ কমিটির সদস্যদের সাথে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।
নির্বাচন কমিশন সচিব বলেন, ‘জাতিগত দ্বন্দ্বে পড়ে আমাদের দেশীয় সুযোগ পেয়ে ১৯৭৮ সালে বিপুল রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করে। ১৯৯২ সালে দ্বিতীয় দফায় আরো বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে অনুপ্রবেশ করে। তাদের অসহায়ত্বে কারণে আন্তর্জাতিক রাজনীতি বিবেচনা করে এত রোহিঙ্গাকে বাংলাদেশে ঠাঁই দেয়া হয়। কিন্তু এসব রোহিঙ্গারা আমাদের জন্য কাল হয়ে দাঁড়ায়। তারা খুন-খারাবি, সরকারি জমি দখলসহ নানা অপরাধ কা-ে জড়িয়ে পড়ে। এতে অনেক সময় বাংলাদেশের নাগরিকদের জীবন বিপন্নের সম্মুখীন হয়।’
তিনি জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, ‘অভিযোগ পাওয়া যায়, জনপ্রতিনিধি ও স্থানীয় প্রভাবশালী অনেকে রোহিঙ্গাদের প্রশ্রয় দিয়ে থাকে। ভোটার তালিকায় অন্তর্ভূক্তিসহ বিভিন্নভাবে তারা প্রশ্রয় পেয়ে আসছে। এমনকি অনেক ভোটার হওয়ার প্রমাণ মেলে। এটা আর হতে দেয়া যাবে না। কারণ বাংলাদেশও জনবহুল দেশ। অন্যদিকে সম্পদের পরিমাণ কম। তাই রোহিঙ্গাদের মানববিকতা ব্যতিত অন্য কোন সুযোগ দেয়া যাবে না। তারা যেহেতু মানুষ তাদেরকে অবশ্যই মানবিকতায় আশ্রয় দিয়ে রাখতে হবে। কোনভাবে প্রশ্রয় দেয়া যাবে না।’
শেষে তিনি চলমান ভোটার হালনাগাদ তালিকায় কোনভাবেই যেন রোহিঙ্গারা অন্তর্ভূক্ত হতে না পারে সে জন্য কঠোরতা আরোপ করেন। পাশপাশি নতুন করে একটি রোহিঙ্গাও যাতে বাংলাদেশে ঢুকতে না পারে তার জন্য প্রশাসন ও জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সকলকে সজাগ ও কঠোর হওয়ার নির্দেশ দেন।


শেয়ার করুন