রায় বিরাগ থেকে হলে প্রধান বিচারপতি পদে থাকতে পারেন না: খায়রুল হক

আরটিএনএন :
ঢাকা: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় আদালতের বিরাগ থেকে হতে পারে আর যদি তাই হয় তাহলে প্রধান বিচারপতি এসকে সিনহা পদে থাকার যোগ্যতা হারিয়েছেন বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক।

বিভিন্ন বিষয়ে সংসদ ও সরকারের সঙ্গে বিচার বিভাগের টানাপড়েনের মধ্যেই সম্প্রতি সংবিধানের ষোড়শ সংশোধন বাতিলের রায় দেয় আপিল বিভাগ, যা নিয়ে তুমুল আলোচনা চলছে। ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সিনহা বাংলাদেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।

পর্যবেক্ষণে ‘বঙ্গবন্ধুকে কটাক্ষ ও অবমূল্যায়ন করা হয়েছে’ অভিযোগ তুলে রায়ে ক্ষুব্ধ সরকারি দলের নেতারা কড়া সমালোচনা করছেন, বাক আক্রমণের লক্ষ্যবস্তু হচ্ছেন প্রধান বিচারপতি সিনহাও। এই রায়ের অন্যতম সমালোচনাকারী সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘জাতীয় শোক দিবস, ষোড়শ সংশোধনী বাতিলের রায় ও জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের রাজনীতি শীর্ষক’ আলোচনা সভায় সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক তাকে নিয়ে সমালোচনার জবাবও দেন।

তিনি বলেন, আমরা জজ সাহেবেরা কোনোদিনই অনুরাগের বশবর্তী হয়ে কোনো কিছু করব না। রায়ে যদি কোনো অনুরাগ বা বিরাগ রিফ্লেক্ট করে, তাহলে হোয়াট ইজ দ্য কনসিকোয়েন্স অব দ্যট জাজমেন্ট। থিঙ্ক অ্যাবাউট ইট। আমার বলার কিছু নেই।


শেয়ার করুন