রায় পুনর্বিবেচনার আবেদন সা. কাদের-মুজাহিদের

122390_1সিটিএন ডেস্ক :

আপিল বিভাগের চূড়ান্ত রায়ের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করেছেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী।

বুধবার সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় পৃথক দুটি আবেদন জমা দেন সাকা চৌধুরীর আইনজীবী হুজ্জাতুল ইসলাম খান আলফেসানী এবং মুজাহিদের আইনজীবী শিশির মো. মুনির।

মুজাহিদের আইনজীবী শিশির মনির জানান, মোট ৩৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ৩২টি গ্রাউন্ড দেখিয়ে অভিযোগ থেকে অব্যাহতি ও মৃত্যুদণ্ড থেকে খালাস চাওয়া হয়েছে। রিভিউয়ে তিন শতাধিক পৃষ্ঠার পেপারবুক দাখিল করা হয়েছে।

মুজাহিদের প্রধান আইনজীবী হিসেবে রিভিউ আবেদনের শুনানিতে আসামিপক্ষে নেতৃত্ব দেবেন খন্দকার মাহবুব হোসেন।

দুপুরে এ বিষয়ে সাংবাদিকদের মুখোমুখি হবেন খন্দকার মাহবুব। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি রিভিউয়ের বিষয়ে বিস্তারিত তুলে ধরবেন বলে শিশির মনির জানান।

মুজাহিদের আপিল আবেদনের পর দুপুর পৌনে ১২টার দিকে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় সাকা চৌধুরীর পক্ষে রায় পুনর্বিবেচনার আবেদন করেন তার আইনজীবী হুজ্জাতুল ইসলাম।

তিনি বলেন, চূড়ান্ত রায়ের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন জমা দেওয়া হয়েছে। ১০৮ পৃষ্ঠার ওই আবেদনে ১০টি যুক্তিতর্ক তুলে ধরা হয়েছে।

গত ৩০ সেপ্টেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ দুইজনের মৃত্যুদণ্ড বহাল রেখে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন।

পরদিন রায়ের কপি বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হলে বিচারকদের সই শেষে মৃত্যু পরোয়ানা জারি করা হয়।

এ দুটি মৃত্যু পরোয়ানার কপি (ডেথ ওয়ারেন্ট) লাল সালুতে মুড়িয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার ও কাশিমপুর কারাগারে পাঠানো হয়। কারাগারে পৌঁছার পর তা দুজনকে পড়ে শোনায় জেল কর্তৃপক্ষ।

৬৬ বছর বয়সী সাকা চৌধুরী কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে এবং ৬৭ বছর বয়সী মুজাহিদ ঢাকা কেন্দ্রীয় কারাগারে আছেন।


শেয়ার করুন