যে চেয়ারে কখনো বসা হয়নি বঙ্গবন্ধুর

150310_1সিটিএন ডেস্ক :

পঁচাত্তরের ১৫ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যাওয়ার কথা ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। কিন্তু তার আর সেখানে যাওয়া হয়নি। বসাও হয়নি নির্ধারিত সেই চেয়ারে।

৪১ বছর পর সোমবার স্মৃতির সেই স্মারক চেয়ারটি উন্মোচন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে।

দীর্ঘদিন টিএসসির পরিচালকের কক্ষের পাশে স্টোররুমে ছিল চেয়ারটি। সামান্য সংস্কার করে এটি সংরক্ষণ করেছে টিএসসি কর্তৃপক্ষ। একটি কাচের বাক্সে রাখা হয়েছে চেয়ারটি।

গতকাল সোমবার টিএসসি মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে চেয়ারটি উন্মোচন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট টিএসসি মিলনায়তনে হতে যাওয়া সমাবর্তনে বঙ্গবন্ধুর বসার জন্য চেয়ারটি তৈরি করা হয়েছিল। এটা এতদিন টিএসসির সংরক্ষণাগারে ছিল। সোমবার সেটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছি।

টিএসসির পরিচালক মহীউজ্জামান চৌধুরী বলেন, যেহেতু চেয়ারটি ১৯৭৫ সালের ১৫ আগস্টের সাক্ষী, তাই এটি সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি প্রদর্শনের স্থান এখনো নির্ধারণ করা হয়নি।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের সঞ্চালনায় আলোচনা সভায় উপাচার্য ছাড়াও আরো অংশ নেন সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ আলী আকবর প্রমুখ।

 


শেয়ার করুন