যেখানে বসে যুদ্ধের পরিকল্পনা করেন পুতিন

126438_1উপরের ছবিটি দেখে মনে হতে পারে জেমস বন্ড সিরিজের কোনো ছবির দৃশ্য, যেখানে বসে জেমস বন্ড তার সহকর্মী দুধর্ষ গোয়েন্দাদের নিয়ে রোমাঞ্চকর কোনো অপারেশনের পরিকল্পনা করছেন। হ্যাঁ, এটা অপারেশন বা যুদ্ধ পরিকল্পনা ভবনেরই ছবি, তবে জেমস বন্ড এখানে বসে পরিকল্পনা করেন না।

এখানে বসে যুদ্ধ পরিকল্পনা, মনিটরিং ও পর্যালোচনা করেন বর্তমান বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নেতা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মস্কোর রেড স্কয়ার থেকে দুই মাইল দূরে তিন তলা বিশিষ্ট একটি অত্যাধুনিক ভবনে তৈরি করা হয়েছে যুদ্ধ পরিকল্পনার এই স্থান।

এই ভবনে সামরিক বিশেষজ্ঞরা রাশিয়ার সাম্প্রতিক আইএসের উপর হামলা, ক্রিমিয়ায় সামরিক আক্রমণসহ বিভিন্ন যুদ্ধে রাশিয়ান বাহিনীর কার্যক্রম মনিটরিং করেন। সিনেমার পর্দার আকারের একটি বিশাল মনিটরে সব ঘটনাবলী সরাসরি দেখানো হয়। প্রত্যেক বিশেষজ্ঞ তাদের ডেস্কে কম্পিউটারের সামনে বসে দিক-নির্দেশনা দিয়ে থাকেন।

বিশেষ জরুরি মুহূর্তে প্রেসিডেন্ট পুতিন নিজে উপস্থিত থেকে যুদ্ধাবস্থা মনিটর করেন।

এটি গত বছর তৈরি করা হয়। ভবনটির কেন্দ্রে ডাটা প্রসেসের জন্য একটি শক্তিশালি সুপার কম্পিউটার রয়েছে। এছাড়াও ভূগর্ভস্থ সুড়ঙ্গ ও গোপন হেলিপ্যাড রয়েছে ভবনটিতে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের চেয়েও সুরক্ষিত ও কমপক্ষে ১,০০০ লোকের কর্মস্থল এই ভবনটি পরিচালনা করতে রুশ সরকারকে প্রত্যেক মাসে গুণতে হয় কয়েক বিলিয়ন ডলার।

আর লোকচক্ষুর আড়ালে সযত্নে গড়ে তোলা এই ভবনটিতে প্রেসিডেন্টের অনুমতিপত্র ছাড়া প্রবেশ নিষেধ।

সূত্র: ডেইলি মিরর


শেয়ার করুন