মোবাইলে ব্যয় কমাবে যে অ্যাপস

ICT- ctnসিটিএন ডেস্ক :

মোবাইলে ফোনে ব্যয় কমাতে একের পর এক প্যাকেজ পরিবর্তন খুবই নিত্য নৈমিক্তিক বিষয়। এতেও যখন কাজ না হচ্ছে তখন হয়তো সিমটাই পরিবর্তন করে অন্য অপারেটরে যেতে হচ্ছে। তবে এই কাজটি এখন আর অংক কষে করতে হবে না। অ্যাপসই বলে দেবে আপনার কোন কোম্পানির সিম বা কোন প্যাকেজ বা ট্যারিফ প্রয়োজন।

রাজধানীর বনানী মাঠে আয়োজিত ইন্টারনেট উইকে এমন একটি অ্যাপসের খোঁজ পাওয়া গেল। যা ‘ম্যাডভাইজার (MADVISER)’ নামে পাওয়া যাচ্ছে গুগল প্লে সেন্টারে।

হিউম্যাক ল্যাব নামের একটি প্রতিষ্ঠান এটি বাজারে এনেছে। যা যে কোনো এনড্রয়েড মোবাইলে সহজেই ইনস্টল করে নেওয়া যাবে।


অ্যাপসটির নির্দিষ্ট ম্যানুয়াল ধরে আপনার কল করার ধরণ, কখন বেশি কল করছেন ইত্যাদি বিবেচনায় দেশের সব মোবাইল অপারেটরের খরচের একটি তুলনামূলক চিত্র জানা যাবে। এছাড়া অ্যাপসটি আপনার প্রয়োজন বুঝে বলে দেবে কোনো কোম্পানির সিম এবং কোন প্যাকেজ আপনার প্রয়োজন।

হিউম্যাক ল্যাবের এক্সিকিউটিভ (স্টেকহোল্ডোর ম্যানেজমেন্ট) আরিফুল করিম বাংলানিউজকে বলেন, বাজারে যেসব আপস আছে সেগুলো কেবল কোনো কোম্পানির কী প্যাকেজ এবং ট্যারিফ কী তা জানাচ্ছে। কিন্তু আমাদের অ্যাপসটি সব অপারেটরের তুলনামূলক কলরেট দেখিয়ে গ্রাহকে সাশ্রয়ী প্যাকেজ, ট্যারিফ এবং সিমের সাজেশন দেবে।

গ্রামীণফোন, বেসিস ও তথ্য প্রযুক্ত বিভাগের যৌথ আয়োজনে শনিবার থেকে সারাদেশে চলছে ডিজিটাল মেলা ও ইন্টারনেট উইক। বনানী পূজো মাঠেও এ আয়োজন করা হয়েছে। যা আগামী কাল শেষ হবে। এতে ৫২টি প্রতিষ্ঠান তাদের অনলাইন সেবা দিতে স্টল নিয়েছে।


শেয়ার করুন