মোদির মুখে ইসলামী বয়ান

pm-modi_660_091514034444-400x272মধ্য এশিয়ার দেশগুলো সফরে যেয়ে কাজাকিস্তানে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আইএস জঙ্গি তৎপরতার বিরুদ্ধে প্রয়োজনে প্রযুক্তি ও কৌশলগত সাহায্য দিতে মধ্য এশিয়া সফর করছেন মোদি। এরপর তিনি ইসরায়েল ও সৌদি আরব সফর করবেন। আপাতত ভারত এবং মধ্য এশিয়ার ইসলাম ঐতিহ্যের কথাই শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে।
ইসলাম ধর্মের আদর্শের ওপরই জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। তিনি মনে করিয়ে দিয়েছেন, উগ্রপন্থাকে বারবার খারিজ করে দিয়েছে সেই ইসলামী ঐতিহ্য। কাজাকিস্তানের আস্তানায় নাজারবায়েভ বিশ্ববিদ্যালয়ে ভাষণের সময় মোদীর মুখে শোনা গেল ইসলাম ধর্মেরই গুণগান। জঙ্গিদমনে মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে আরও মজবুত সম্পর্ক স্থাপনে আগ্রহী ভারতের প্রধানমন্ত্রী। সন্ত্রাসবাদ যে এখন গোটা বিশ্বেই একটা মস্তবড় চ্যালেঞ্জ, একথা মনে করিয়ে দিয়েছেন মোদি। তাই প্রতিরক্ষার ক্ষেত্রে মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করতে আগ্রহী ভারত। মোদি বলেন, দুই দেশের সম্পর্কের গভীরতা লক্ষ্য করা যায় স্থাপত্য, কলা, হস্তশিল্প, খাদ্য প্রভৃতি ক্ষেত্রে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির একটি উৎকর্ষ কেন্দ্রেরও উদ্বোধন করেন মোদি। কথা বলেন ছাত্রছাত্রীদের সঙ্গে।
ভারত এবং মধ্য এশিয়ার ইসলাম ঐতিহ্যের কথাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে। ইসলাম ধর্মের আদর্শের ওপরই জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী। উগ্রপন্থাকে বারবার খারিজ করে দিয়েছে সেই ইসলামী ঐতিহ্য। কাজাকিস্তানের আস্তানায় নাজারবায়েভ বিশ্ববিদ্যালয়ে ভাষণের সময় মোদির মুখে শোনা গেল ইসলাম ধর্মেরই গুণপনা। জঙ্গিদমনে মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে আরও মজবুত সম্পর্ক স্থাপনে আগ্রহী ভারতের প্রধানমন্ত্রী। সন্ত্রাসবাদ যে এখন গোটা বিশ্বেই একটা মস্তবড় চ্যালেঞ্জ, একথা মনে করিয়ে দিয়েছেন মোদি। তাই প্রতিরক্ষার ক্ষেত্রে মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে সম্পর্ক আরও সুদৃঢ় করতে আগ্রহী ভারত। মোদি বলেন, দুই দেশের সম্পর্কের গভীরতা লক্ষ্য করা যায় স্থাপত্য, কলা, হস্তশিল্প, খাদ্য প্রভৃতি ক্ষেত্রে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির একটি উৎকর্ষ কেন্দ্রেরও উদ্বোধন করেন মোদী। কথা বলেন ছাত্রছাত্রীদের সঙ্গে। দি হিন্দু


শেয়ার করুন