মেদ কমানোর পাঁচ অফিস উপায়

work_97155অনলাইন ডেস্ক:

অফিসে বসে কাজ করলে শরীরের ওজন তো বাড়বেই। এমন ভাবনা ভেবে থাকেন অনেকেই। এ ভাবনা মোটেও মিথ্যে নয়। কারণ প্রতিদিন আট থেকে নয় ঘন্টা এক জায়গায় বসে থাকলে শরীর চালনা হয় না। ফলে ক্যালোরিও পোড়ে না পর্যাপ্ত পরিমাণ। আর তার ফলেই বেড়ে যায় ওজন। তবে এ অবস্থা থেকে পরিত্রাণের উপায়ও রয়েছে। দরকার নেই আলাদা সময়। কাজ করতে করতেই শরীরের মেদ কমানো সম্ভব। নিচে অফিসে বসেই মেদ কমানোর পাঁচ উপায় নিয়ে আলোচনা করা হলো :

১. কাজের মাঝে বিরতি নিন। অনেকক্ষণ এক নাগাড়ে কাজ করার মাঝে এক দু’বার নিজের চেয়ার থেকে উঠুন। কফি খান। রিল্যাক্স করুন। তাতে আপনার শরীরের চালনা হবে।

২.পানি পান করুন বেশি করে। অনেকক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু চর্বি বাড়ে তা নয়, হজমেরও গণ্ডগোল হয়। তাই বেশি করে পানি খান। এতে আপনার হজমের সমস্যাও দূর হবে আবার ক্যালোরি পুড়তেও সাহয্য করবে। পটাসিয়ামসমৃদ্ধ খাদ্য বেশি করে খান। এতে ক্যালরি পোড়ার পরিমাণ বাড়ে। অ্যাভোকাডো, নারকেলের পানি এসবে পটাসিয়ামের পরিমাণ বেশি থাকে।

৩. অবসরের খাবারের দিকে নজর রাখুন। বেশি ক্যালোরি যুক্ত খাবার খাওয়া কখনই উচিত নয়। বিশেষত যে সব খাবারে সুগার বেশি সেসব খাবারও বাদ দিন আপনার তালিকা থেকে। চকলেট জাতীয় খাবার বা আইসক্রিম খাবেন না।

৪. চেয়ারে বসেই কিছু অল্প ব্যায়াম করুন। এতে আপনার শরীরে প্রতিদিন একশ’রও বেশি ক্যালরি পুড়তে পারে। চেয়ারে বসেই আপনার পা মাটিতে ঠেকিয়ে রাখুন। এবার আপনার শরীরের উর্দ্ধভাগকে একবার একদিকে যতটা সম্ভব ঘোরানোর চেষ্টা করুন। আবার বিপরীত দিকেও একইভাবে ঘোরান আপনার শরীর। দিনে অন্তত দশবার করে এই ব্যায়াম করুন চেয়ারে বসে।

৫. পা মেঝে থেকে অল্প উপরে তুলে রাখুন। এবার দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন দশ সেকেন্ড। এবার ছেড়ে দিয়ে ঠিক উল্টো দিকে অর্থাৎ শরীরের বাইরের দিকে ঠেলে দিন পায়ের পাতাকে। এইভাবে দশ সেকেন্ড রাখুন। এই ব্যায়ামে আপনার ক্যালরিও ঝড়বে আবার পায়ের ব্যাথাও কম হবে। সূত্র: কলকাতা ২৪


শেয়ার করুন