মৃত্যুর পরে কি হবে তার নমুনা দেখুন(ভিডিও সহ)

kabor_jasim_uddin_trilok_jubayerডেস্ক রিপোর্ট :

আমাদের চিন্তা করে দেখা উচিত আমাদের মৃত্যুর পরে কি অবস্থা হবে? কারা আমাদের মৃত্যুর সংবাদটি সবাইকে জানিয়ে দিবে? কারা আপনাকে গোসল করাবে? কারা আপনাকে সাদা কাপড়ের কাফন পরাবে? কারা আপনার জন্য কবর তৈরী করবে? কারা আপনার নামাযে জানাযা পড়বে? কারা আপনার জন্য দোয়া করবে? আপনি উত্তরে বলবেন, আমার পরিবারের সদস্যরা আমার মৃত্যু সংবাদটি সবাইকে জানিয়ে দিবে। তারা আমাকে গোসল করাবে। তারা আমাকে সাদা কাফনের কাপড় পরাবে। তারা আমার জন্য কবর তৈরী করবে। তারা পাড়া-প্রতিবেশী ও আত্বীয়-স্বজনদেরকে নিয়ে আমার নামাযে জানাযায় অংশগ্রহন করবে। তারা আমার জন্য দোয়া করবে। আমি/আপনি সবাই এই প্রশ্নের উত্তর সহজেই বুঝি।
পরিবারের সদস্যদের সাহায্য ছাড়া আমি/আপনি কবরে যেতে পারব না তাও বুঝি। আমরা মৃত্যুকে ভয় পাই। মৃত্যুর ভয় থাকা সত্বেও আমরা পরিবারে মিলেমিশে থাকতে পারিনা। আত্বীয় স্বজন ও সমাজের মানুষদের সাথে সু-সম্পর্ক রাখতে পারি না। তার একমাত্র কারণ হচ্ছে অহংকার-লোভ ও ইসলামী শিক্ষা থেকে দুরে থাকা। রাগ করে, হিংসা করে পরিবার থেকে পৃথক হয়ে অন্যত্র বসবাস করলেও কোন না কোন সময় আমাদেরকে আবার পরিবারে ফিরে আসতে হয়। ফিরে আসতে বাধ্য হয়। কেউ রোগে আক্রান্ত হলে অথবা কোন সমস্যায় পড়লে নিকটজনেরা আগে সাহায্যের হাত বাড়িয়ে থাকে। তাই ক্ষণস্থায়ী এই জীবনে অহংকার করে পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়া উচিত নয়। কোন কারনে পরিবার থেকে বিচ্ছিন্ন থাকলেও সু-সম্পর্ক রাখা উচিত। আরো উচিত সকল আত্বীয়-স্বজনও পাড়া-প্রতিবেশীর সাথে সুসম্পর্ক রাখা। যাতে করে আপনার মৃত্যুর পর তারা দ্রুত আপনাকে সম্মানের সাথে কবরে রেখে আসতে পারে।

আমি মনে করি প্রতিটি মানুষ প্রতিদিন মৃত্যুর কথা স্বরণ করলে সঠিক পথে চলতে বাধ্য। কিন্তু আমরা কয়জন মৃত্যুকে স্বরণ করি? দিবা-রাত্রি বিশবার মৃত্যুকে স্বরন করুনঃ হযরত আয়েশা সিদ্দিকা (রাঃ) রাসুলুল্লাহ (সাঃ) কে প্রশ্ন করলেন, হে আল্লাহর রাসুল! কেয়ামতের দিন কোন ব্যক্তিকে শহীদানের সঙ্গী করে উঠানো হইবে। উত্তরে রাসুলুল্লাহ (সাঃ) বলেন, যে ব্যক্তি দিবা-রাত্রি বিশবার মৃত্যুর কথা স্বরন করে। রাসুলুল্লাহ (সাঃ) বলেন- সকল প্রকার স্বাদ বিনষ্টকারী (মৃত্যুকে) তোমরা স্বরণ কর। মৃত্যু সম্পর্কে আল-কোরআনের বানীঃ জীব মাত্রই মৃত্যুর স্বাধ গ্রহন করবে। (সুরা-আলে ইমরান, আয়াত-১৮৫) তোমরা যেখানে থাকনা মৃত্যু তোমাদের নাগালেই পাবেই, এমনকি সুউচ্চ ও সুদৃঢ় দৃর্গে অবস্থান করলেও (সুরা- নিসা, আয়াত-৭৮)।


শেয়ার করুন