মুজাহিদের রিভিউ কাল

122332_1সিটিএন ডেস্ক :

ঢাকা: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ড পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আগামীকাল বুধবার রিভিউ করবেন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ।

মঙ্গলবার বিকেলে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন মুজাহিদের আইনজীবী শিশির মো. মুনির।

বিকেল তিনটার দিকে শিশির মুনিরের নেতৃত্বে মুজাহিদের পাঁচ আইনজীবী জেলগেটে আসেন। এরপর তারা কারাগারের ভেতরে প্রবেশ করেন।

শিশির মুনির ছাড়া অন্য চার আইনজীবী হলেন- মসিউল আলম, এহসান আব্দুল্লাহ সিদ্দিক, মতিউর রহমান আকন্দ ও মো. আসাদ উদ্দিন।

সাক্ষাৎ শেষে শিশির মুনির বলেন, ‘রিভিউ আবেদন চূড়ান্ত করার লক্ষ্যে আলী আহসান মুজাহিদের সঙ্গে আধা-ঘণ্টা কথা হয়েছে। বুধবার সকাল ১০টায় আপিল বিভাগে রিভিউ আবেদন দাখিল করব।’

তিনি জানান, দুটি মূল পয়েন্টে তারা রিভিউ চাইবেন। প্রথমটি হচ্ছে- তদন্ত কর্মকর্তা বলেছেন, আল-বদর, আল-শামস ও শান্তি কমিটির কোনো তালিকায় তার (মুজাহিদ) নাম খুঁজে পাওয়া যায়নি। তাহলে তিনি আল-বদর কমান্ডার হলেন কি করে?

দ্বিতীয়টি হচ্ছে- একাত্তরের ২৩ বছরের একজন ছাত্র ও বেসামরিক ব্যক্তি কিভাবে সামরিক ও আধা-সামরিক বাহিনীর প্রধান হন? রিভিউ আবেদনে মুজাহিদ খালাস পাবেন বলেও আশাপ্রখাশ করেন শিশির মো. মুনির।

এর আগে গত ৯ অক্টোবর মুজাহিদের সঙ্গে সাক্ষাৎ করেন তার পরিবারের সদস্যরা। এ ছাড়া গত ৩ অক্টোবর সাক্ষাৎ করেছিলেন আইনজীবীরা।

আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর মানবতাবিরোধী মামলার চূড়ান্ত রায় প্রকাশ করে। ওইদিনই তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠিয়ে দেওয়া হয়।

নিয়ম অনুযায়ী ট্রাইব্যুনাল দুই ফাঁসির আসামির দণ্ড কার্যকরে মৃত্যু পরোয়ানা জারি করে এবং তা কারা কর্তৃপক্ষের হাতে পাঠিয়ে দেয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারে মুজাহিদকে এবং কাশিমপুর কারাগারে সালাহউদ্দিন কাদের চৌধুরীকে সেই মৃত্যু পরোয়ানা পড়ে শোনায় কারা কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে শুরু হয় রায় কার্যকরের প্রক্রিয়া।

২০১৫ সালের ১৬ জুন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখে। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে ২০১৩ সালের ১১ আগস্ট আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ খালাস চেয়ে আপিল করেন।

২০১৩ সালের ১৭ জুলাই বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুজাহিদকে মৃত্যুদণ্ডাদেশ দিয়ে রায় ঘোষণা করে।

২০১০ সালের ২৯ জুন আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে গ্রেপ্তার করা হয়। ২০১১ সালের ১১ ডিসেম্বর ডিসেম্বর তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ২০১২ সালের ২৬ জানুয়ারি আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল।


শেয়ার করুন