মিয়ানমারের কারাগারে আর কত বছর ?

9106a73f-5657-417c-a500-655a28f1bfd9আমান উল্লাহ আমান, টেকনাফ ॥

মিয়ানমারের কারাগারে আর কত বছর আটকে থাকবে মোঃ সোহেল, মোঃ ইউনুছ,আবু তাহের ও সাদ্দাম হোসেনরা। মাছ ধরতে গিয়ে এরা বিভিন্ন সময়ে মিয়ানমারের আইনশৃংখলা বাহিনীর হাতে আটক হয়ে এখনো জেলের গানি টানছেন।

জানা যায়, টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের নয়াপাড়া গ্রামের স্থায়ী বাসিন্দা নজির আহমদের ছেলে মোঃ সোহেল (২৭) ও জহির আহমদের মোহাম্মদ ইউনুছ (২৬) বিগত ৬ বছর পূর্বে ফিশিং ট্রলার যোগে অপরাপর জেলেদের সাথে বঙ্গোপসাগরে মাছ শিকারে যায়। প্রতিবার ২/৩ সপ্তাহ ধরে সাগরে মাছ শিকার শেষে ফিরে আসলেও সর্বশেষ আর ফিরে আসেনি। একই ভাবে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের পূর্ব লেদা গ্রামের শামসুল আলমের ছেলে সাদ্দাম হোসেন (২৪) ২০১৩ সালের আগষ্ট মাসে, নয়াপাড়া গ্রামের স্থায়ী বাসিন্দা আবু তাহের (৪০) বিগত ৯ বছর পূর্বে ফিশিং ট্রলার যোগে অপরাপর জেলেদের সহিত বঙ্গোপসাগরে মাছ শিকারে যায়। এরপর আর ফিরে আসেনি।

অনেক খোঁজাখুঁজি করেও কোথাও সন্ধান না পেয়ে পরিবারের সবাই উদ্বিগ্ন হয়ে উঠে । হতাশার বাসা বাধতে থাকে স্বজনদের মাঝে। হঠাৎ গত অক্টোবরের শুরুতে মিয়ানমারের ‘মুন ষ্টেট এর মল মেইন টাউন’ এলাকার কারাগারে বন্দী রয়েছে বলে জনৈক ছৈয়দ করিম (মিয়ানমার নাগরিক) স্বজনদের কাছে খবর দেয়।

আবু তাহেরের স্ত্রী হাসিনা বেগম জানান, স্বামীর অর্বতমানে ৬ সদস্যের সংসার অর্ধাহারে অনাহারে দিনাতিপাত করছে। কিন্তু কি কারনে তাদের মিয়ানমারের জেলে আটক রেখেছে তা কারো জানা নেই। তিনি দ্রুত তার স্বামীকে দেশে ফিরিয়ে আনতে সংশ্লিষ্টরা সকলের সহযোগিতা কামনা করেছেন।


শেয়ার করুন