মিয়ানমারের ‘অপহৃত’ দুই সেনাকে হস্তান্তর

114334_1::আনছার হোসেন::

বান্দরবানের সীমান্ত এলাকা থেকে উদ্ধার মিয়ানমার সেনাবাহিনীর দুই ‘অপহৃত’ সদস্যকে হস্তান্তর করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

তারা হলেন- ডেপুটি সার্জেন্ট নাইং টুন ও সৈনিক খিন লিটকে।

শুক্রবার বেলা পৌনে ১১টায় পতাকা বৈঠকের মাধ্যমে কক্সবাজারের ঘুম ঘুম বিওপি সীমান্ত এলাকা দিয়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির কাছে তাদের হস্তান্তর করা হয়।

মিয়ানমারের দুই সেনা সদস্যকে ফেরতের কথা নিশ্চিত করেছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ।

তিনি বলেন, ‘মিয়ানমারের ওই দুই সেনা সদস্যকে আরাকান আর্মি অপহরণ করেছিল। পরে দেশটির অনুরোধে অভিযান চালিয়ে বান্দরবানের সীমান্ত থেকে তাদের উদ্ধার করে বিজিবি।’

হস্তান্তরের পর মিয়ানমার কর্তৃপক্ষ বিজিবির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছে বলেও জানান আজিজ আহমেদ।

জানা গেছে, গত জুনের প্রথম দিকে বান্দরবানের থানছি উপজেলার বড় মদকের মিয়ানমার সীমান্তের কাছে দেশের একটি নিরাপত্তা চৌকিতে হামলা চালিয়ে নিরাপত্তা বাহিনীর দুই সদস্যকে অপহরণ করে নিয়ে যায় বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মি।

পরে অপহৃতদের বান্দরবানের থানছি উপজেলার সাঙ্গু রিজার্ভ ফরেস্টের গভীরে ছেড়ে দেওয়া হয়। এরপর বিজিবিকে তাদের উদ্ধারের আহবান জানালে গত ৫ জুলাই থেকে ১৪ জুলাই টানা ১০ দিন যৌথ অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়।

উদ্ধারের পর থানছি বড় মাদক ক্যাম্পে প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে বান্দরবান সদরে নিয়ে আসা হয়। পরে তাদের ঢাকা হয়ে কক্সবাজারের সীমান্ত এলাকায় আনা হয়।

শুক্রবার পতাকা বৈঠকের মাধ্যমে ওই সীমান্ত দিয়ে তাদের নিজ দেশে ফেরত দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৭ জুন কক্সবাজারের টেকনাফ সীমান্ত থেকে আবদুর রাজ্জাক নামে বিজিবির এক নায়েককে ধরে নিয়ে যায় মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপি। এ সময় তাদের গুলিতে এক বিজিবি সদস্য আহত হন।

দীর্ঘ এক সপ্তাহ নানা টালবাহানার পর গত ২৬ জুন নায়েক রাজ্জাককে দেশে ফিরিয়ে আনে বিজিবি।


শেয়ার করুন