মিনায় ৭৯ বাংলাদেশির লাশ সনাক্ত, এখনো নিখোঁজ ৯০

122001_1সিটিএন ডেস্ক :

হজের সময় মিনায় পদদলিত হয়ে নিহত বাংলাদেশির সংখ্যা এখন ৭৯ জনে দাঁড়িয়েছে।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বিবিসি বাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সর্বশেষ গত ৫ অক্টোবর মসীহ জানিয়েছিলেন বাংলাদেশির মধ্যে মৃতের সংখ্যা ৫১জন। চারদিনের ব্যবধানে আরো ২৮ জন বাংলাদেশি হাজির মৃতদেহ সনাক্ত করা হলো।

রাষ্ট্রদূত আশংকা করছেন নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। কারণ এখনো ৯০ জন নিখোঁজ রয়েছেন।

তিনি বলেন, যারা নিখোঁজ ছিলেন এখনো তাদের অনেকের মৃতদেহ সনাক্ত করা হচ্ছে। তিনি জানান, মৃতদেহ সনাক্ত করতে সময় লাগছে বলেই ধাপে-ধাপে মৃতের সংখ্যা বাড়ছে।

রাষ্ট্রদূত জানিয়েছেন মৃতদেহ সনাক্ত করা এবং সেটি নিশ্চিত করার জন্য বাংলাদেশ দূতাবাস সৌদি কর্তৃপক্ষের সাথে সমন্বয় রেখে কাজ করছে।

মসীহ বলছেন যাদের মৃতদেহ সনাক্ত করা হচ্ছে তাদের দাফনের বিষয়ে বাংলাদেশ দূতাবাসের মতামত নিয়ে সৌদি কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করে।

মৃত ব্যক্তিদের বিষয়ে কি করা হবে সেজন্য বাংলাদেশ দূতাবাস সংশ্লিষ্ট পরিবারগুলোর মতামত জানতে চায়। রাষ্ট্রদূত বলেন, পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ দূতাবাস পদক্ষেপ নেয়।

মসীহ বলেন, সবাই চায় তাদের স্বজনকে যেন মক্কা-মদিনার মতো জায়গায় দাফন-কাফন করা হয়। সে রকম একটা ইচ্ছা দেখা যাচ্ছে।

তিনি বলেন মৃতদেহ দেশে পাঠানোর ক্ষেত্রে কোনো বিধি-নিষেধ নেই। কেউ যদি তার স্বজনের মৃতদেহ দেশে নিতে চায় তাহলে সৌদি কর্তৃপক্ষ সে ব্যবস্থা করবে।

নিখোঁজদের খোঁজে কাজ চলছে বলে জানিয়েছেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। সৌদি কর্তৃপক্ষ নিহত হাজিদের ছবি ধাপে ধাপে প্রতিদিন প্রকাশ করছে।

গত ২৪ সেপ্টেম্বর মক্কার নিকটবর্তী মিনায় হজ্জের সময় শয়তানকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে যাওয়ার পথে পদদলিত হয়ে শত শত হাজি মারা যান।

সৌদি কর্তৃপক্ষ দাবি করেছে, মৃতের সংখ্যা প্রায় ৭৬৯ জন। তবে বার্তা সংস্থা এপি জানিয়েছে, মক্কায় ক্রেন ছিড়ে এবং মিনায় পদদলিত হয়ে নিহতের সংখ্যা ১৪০০ এর বেশি। যা সৌদি কর্তৃপক্ষের দাবি করার সংখ্যা চেয়ে প্রায় সাড়ে ছয়শ’ বেশি।


শেয়ার করুন