মালয়েশিয়ায় বৈধ হওয়ার গুঞ্জন : আনন্দে প্রবাসীরা

probas-thereport24সিটিএন ডেস্ক :

মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরতদের বৈধ হওয়ার গুঞ্জনে আনন্দে ভাসছেন প্রবাসী বাংলাদেশীরা। এতে বৈধ হওয়ার সুযোগ পাবেন কয়েক লাখ বাংলাদেশী। তবে এ প্রক্রিয়া কবে থেকে শুরু হবে তা নিশ্চিত হওয়া না গেলেও আরম্ভ হয়ে গেছে দালাল ও প্রতারকদের কার্যক্রম।
গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে সরকারি পর্যায়ে এখনো কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন। বিষয়টি তারা অবগতও নয়।
মালয়েশিয়ার একটি প্রভাবশালী পত্রিকায় খবরটি প্রকাশিত হলেও কোন মাধ্যমে, কত টাকা ও কীভাবে অবৈধরা বৈধ হবেন তা জানায়নি পত্রিকাটি। মালয়েশিয়ান ইমিগ্রেশনের পক্ষে ‘মাই ইজি’ এ কাজটি দেখভাল করবে বলেও জানায় সংবাদমাধ্যমগুলো।
মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন ফার্স্ট সেক্রেটারি এম এস কে শাহীন বলেন, ‘এ ব্যাপারে এখন পর্যন্ত অফিসিয়াল রেফারেন্স নেই। অফিসিয়ালি কোনো সিদ্ধান্তও আসেনি।’
সরকারিভাবে কোনো ঘোষণা আসার আগ পর্যন্ত প্রবাসীদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান তিনি।
বাংলাদেশ কমিউনিটির নেতা রাশেদ বাদল বলেন, ‘খবরটি সত্য কি মিথ্যা তা জানি না। তবে কমিউনিটির সকলকে বলব এ ব্যাপারে সরকারি কোনো ঘোষণা আসার আগ পর্যন্ত কেউ বিভ্রান্ত হবেন না। এমনকি কারও সঙ্গে কোনো প্রকার লেনদেন করবেন না।’
গুঞ্জনটি সত্য হলে ২০১১ সালের পর দীর্ঘ বিরতি দিয়ে আবারও সুযোগ পাবেন অবৈধভাবে বসবাসকারীরা। সুযোগটি এলে কেউ যাতে বৈধ হওয়ার প্রক্রিয়া থেকে বাদ না যান সে বিষয়ে সকলকে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ কমিউনিটির নেতারা।
এর আগে অবৈধ অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়ার নামে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা নামমাত্র এজেন্টের বিরুদ্ধে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। এমনকি ৬০ শতাংশ বাংলাদেশী তখন ভুয়া এজেন্টদের খপ্পরে পড়ে বৈধ হতে পারেননি। এবার যাতে এমন সমস্যার সৃষ্টি না হয় সে ব্যাপারে সচেতন থাকার আহ্বান জানান কমিউনিটির নেতারা।


শেয়ার করুন