মার্কিন আন্ডার সেক্রেটারি সারাহ ঢাকা আসছেন

সেরাহ-সিওয়েল-300x336ডেস্ক রিপোর্ট: 

নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করতে মঙ্গলবার ঢাকা আসছেন মার্কিন আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল। তিনদিনের সফরে দেশের বিভিন্ন পর্যায়ে সিরিজ বৈঠক করবেন স্টেট ডিপার্টমেন্টের ওই কর্মকর্তা। সারাহ দুই বছরের বেশি সময় ধরে ওবামা প্রশাসনে নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকারের বিষয়টি দেখভাল করলেও বাংলাদেশে এটাই তার প্রথম সফর। বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতিসহ সার্বিক প্রেক্ষাপটে মার্কিন ওই প্রতিনিধির আসন্ন ঢাকা সফরকে বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।
এছাড়া সিওয়েলের সফর ছাড়াও আকাশ ও পরিবহন নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির সহকারী সেক্রেটারি অ্যালান বার্সিন দু’দিনের জন্য ঢাকায় আসবেন। এদিকে যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটিসংক্রান্ত একটি প্রতিনিধি দলের ঢাকা সফর স্থগিত হয়ে গেছে। চলতি সপ্তাহেই তাদের আসার কথা ছিল। আগামী মাসে এ সফর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগামীকাল রাতে তিনি ঢাকা এলেও ২৯ মার্চ থেকে শুরু হবে সারাহর আনুষ্ঠানিক সফর। ৩১ মার্চ পর্যন্ত এ সফরে তিনি পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র, পুলিশ ও অন্যান্য কিছু দপ্তরের সরকারি জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের আগ্রহ ব্যক্ত করেছেন। দূতাবাসের মাধ্যমে সে আগ্রহের কথা সরকারের সংশ্লিষ্টদের জানানো হয়েছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, সাতটি ব্যুরো ও অফিস প্রধানের দায়িত্বে রয়েছেন মার্কিন আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল।
এদিকে আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েলের সফর ছাড়াও এই সপ্তাহে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটির অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালান বার্সিন দুইদিনের সফরে ঢাকা আসবেন। পরিবহন ও আকাশ পথে নিরাপত্তার বিষয়ে আলোচনা করবেন তিনি।
এদিকে বিভিন্ন সূত্রের তথ্যমতে, চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটিসংক্রান্ত একটি দলের ঢাকা সফরে আসার কথা ছিল। দূতাবাস সেই সফরটির বিষয়েও আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য দেয়নি। তবে ওই সফর সংশ্লিষ্ট সরকারি সূত্রগুলোর মতে, সফরটি স্থগিত হয়ে গেছে। ওই সফরটি আগামী মাসে হতে পারে।


শেয়ার করুন