মানুষের বিচারের অধিকার নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী

114078_146

প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীন বিচার ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, মানুষের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে, যাতে কেউ বিনা বিচারে কারাগারে আটক থেকে কষ্ট না পায়।

তিনি বলেন, ‘অনেকে বিচার পায় না। অতীতে আইনগত সহায়তার কোন ব্যবস্থা ছিল না। মানুষের সব মৌলিক অধিকারের পাশাপাশি বিচার পাওয়ার অধিকারও প্রতিষ্ঠিত করতে আমরা কাজ করছি।’

শেখ হাসিনা নিজেকে একজন বিচার বঞ্চিত ভুক্তভোগী আখ্যায়িত করে বলেন, ‘সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে আমাদেরকে বিচার পাওয়ার অধিকার থেকে বঞ্চিত, এমনকি খুনিদের বিভিন্ন দূতাবাসে চাকরী প্রদান, জনপ্রতিনিধি বানিয়ে পুরস্কৃত করা হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ ‘৯৬ সালে সরকার গঠনের পর বিচার বিভাগের উন্নয়ন এবং সেইসাথে বিচারক নিয়োগ থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে আধুনিকায়নের নানা পদক্ষেপ গ্রহণ করেছে। হাইকোর্টে অ্যানেক্স ভবন নির্মান ছাড়াও জেলা পর্যায়ে আদালতগুলোকে নতুনভাবে গড়ে তোলা এবং আইনগত সহায়তার সুযোগ বৃদ্ধিসহ বহুকাজ আওয়ামী লীগ সরকারের সময়ে সম্পন্ন হয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, এগুলোর মধ্যে সবচেয়ে ভালো কাজ হচ্ছে আইনগত সহায়তা প্রদানের সিদ্ধান্ত এবং সেটাকে আইনে পরিণত এবং বাস্তবায়ন করা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় আইনগত সুবিধা প্রদান দিবসের অনুষ্ঠানমালার উদ্বোধোনকালে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।

আইন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদের আইন বিচার ও সংসদ বিষয়ক বিভাগ অনুষ্ঠানটির আয়োজন করে।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে লিগ্যাল এইড কল সেন্টার জাতীয় হেল্পলাইনের উদ্বোধন করেন। এ হেল্পলাইনে (১৬৪৩০) ফোন করে জাতীয় আইনগত সহায়তা প্রদানকারী সংস্থার মাধ্যমে বিনামূল্যে আইনি সহায়তা পাবেন দেশের স্বল্প আয়ের ও অসহায় বিচারপ্রার্থী নাগরিকরা।

আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক। লিগ্যাল এইড সার্ভিসেসের পরিচালক মালিক আবদুল্লাহ আল আমিন অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন।


শেয়ার করুন