মানবিক হাতে জ্বালাও জিনিয়ার স্বপ্নদীপ

সিটিএন ডেস্ক:

Zenia-2জাবি: মৃত্যুর মতো সত্যের মুখোমুখি সবার হতে হবে। তবু সেই সত্যকে মাঝে মাঝে মেনে নেয়া সত্যি কঠিন হয়ে যায়।  একজন খুব সাধারণ মানুষকে হারালে ততটা দুঃখ হবার কথা নয়। কিন্তু জিনিয়ার মতো মেধাবীদের সহজে মৃত্যুর কাছে সপে দিলে বড় ক্ষতি হয়ে যাবে এদেশের। খুব অপরাধী হয়ে যাবো আমরা।

এক মেধাবী মুখের নাম নুসরাত জাহান জিনিয়া। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইনফরমেশন টেকনোলজি বিভাগের মাস্টার্সের অত্যন্ত মেধাবী শিক্ষার্থী। স্নাতকোত্তরে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকারী জিনিয়া মরণব্যাধি ব্লাড ক্যানসারে আক্রান্ত হয়ে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটিতে চিকিৎসারত আছেন।

জিনিয়ার জীবন একটা রূপকথার গল্পের মতো। তার বাবা থাকতেন সৌদি আরবে। অজ্ঞাত কারণে তার বাবা নিখোঁজ হয়ে যান। সপ্তম শ্রেণীতে পড়ার সময় তার বাবার সঙ্গে তার শেষ দেখা। তারপর মায়ের কাছেই তার বেড়ে ওঠা। সংসাদের অভাব আর প্রিয় বাবার স্নেহবঞ্চিত জিনিয়া পড়তে ভালবাসেন। যার কাছে পৃথিবীর আর সবকিছুর চেয়ে পড়াশুনাটাই অনেক গুরুত্বের বিষয়। ইচ্ছে ছিল বুয়েটে পড়ার। কিন্তু পরিবেশ পরিস্থিতি হয়তো সেভাবে তার অনুকূলে ছিল না। কিন্তু মেধাবী জিনিয়া আমাদের পিছিয়ে পড়া দেশটার জন্য কিছু করার স্বপ্ন নিয়ে তার পড়াশুনা তথা গবেষণা করছেন।

ডাক্তাররা বলেছে জরুরি ভিত্তিতে কেমোথেরাপি এবং পরবর্তীতে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট করতে হবে। যার জন্য প্রয়োজন কমপক্ষে ৭৫ লাখ টাকা। হয়তো সংখ্যার বিবেচনায় খুব বেশি টাকা নয়। কিন্তু জিনিয়ার পরিবারের কাছে এর পরিমাণ পাহাড় সমান। সেই পাহাড়কে ডিঙানো তাদের একার পক্ষে সহজ নয়।

তাই তার মা নির্বাক অশ্রুসজল তাকিয়ে আছেন সমাজের বিবেকবান মানুষের দিকে। যাদের একটু সহানুভূতি বাঁচিয়ে তুলতে পারে জিনিয়াকে।

জিনিয়াকে সাহায্য পাঠানোর ঠিকানা: সঞ্চয়ী হিসাব নং ১৮১১৭১০৫৯০১ (মো. জসিম উদ্দীন), স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, উত্তর গুলশান শাখা, শাখা রাউটিং নং ২১৫২৬১৯০০, SWIFT Codes for Bangladesh: SCBLBDDX ।

এছাড়া যে কেউ বিকাশেও টাকা পাঠাতে পারেন। বিকাশ নম্বর: ০১৭২৮২৭৫১২৭ (পারসনাল)।

নুসরাত জাহান জিনিয়া ছোটবেলা থেকেই ক্লাসের ফার্স্ট গার্ল ছিলেন। এই মৃত্যু সংগ্রামে সে জয়ী হবে আমাদের সবার সহযোগিতায়। আমাদের মানবিক হাতেই জ্বালাতে হবে জিনিয়ার স্বপ্নদীপ।


শেয়ার করুন