মাত্র ১৫০০ টাকায় অ্যান্ড্রয়েডের পকেট ডেস্কটপ

xfffthhস্মার্টফোনের দুনিয়া কাঁপানোর পর ডেস্কটপেও হাত বাড়িয়েছে লিনাক্সভিত্তিক মুক্ত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। অ্যান্ড্রয়েডভিত্তিক এই মিনি কম্পিউটারকে বলা হচ্ছে রিমিক্স মিনি।

এটি ছোট্ট একটি ব্লকের মতো, যা পকেটে বহন করা যাবে। এর সঙ্গে ডিসপ্লে মনিটর, কিবোর্ড, মেমোরি কার্ড, এক্সটার্নাল হার্ডডিস্ক, স্পিকার, হেডফোন, ওয়াইফাই সংযোগ দেয়া যাবে।

মিনি পিসিটির জন্য হাইলি কাস্টমাইজড অপারেটিং সিস্টেমটি তৈরি করেছে চীনা প্রতিষ্ঠান Jide Tech। এর নাম দেয়া হয়েছে Remix OS। সাধারণ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমকেই এমনভাবে কাস্টমাইজ করা হয়েছে যে আপনাকে ঠিক ডেস্কটপের মতোই অনুভূতি দেবে। পারফরমেন্সও হবে সাধারণ ডেস্কটপের মতোই।

তবে এর সবচেয়ে আকর্ষণীয় ফিচারটি হলো দাম। মাত্র ২০ ডলার বা বাংলাদেশি ১৫৫০ টাকা থেকে শুরু। সবচেয়ে ভালো কনফিগারেশনটি পেতে হলে খরচ করতে হবে ৪০ ডলার বা ৩১১১ টাকা।

রিমিক্স মিনি কম্পিউটারটি ৬৪ বিট আর্কিটেকচারের ১.২ গিগিহার্টজ গতির কোয়াডকোর প্রসেসরে চলবে। ১ জিবি র‌্যামের সাথে আছে ৮ জিবি মেমোরি এবং ২ জিবি র‌্যামের সাথে আছে ১৬ জিবি মেমোরি।

এতে আরো রয়েছে- এক্সটার্নাল হার্ডডিস্ক যুক্ত করার জন্য ইউএসবি পোর্ট, মাইক্রোএসডি পোর্ট, HDMI পোর্ট, ওয়াইফাই ও ইথারনেট পোর্ট এবং হেডফোন ও স্পিকারের জন্য ৩.৫ মিমি জ্যাক।


শেয়ার করুন