মাত্র একদিনে নিঃস্ব হলাম

Sheikh_Hasina_616625179সিটিএন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বললেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট মাত্র একটি দিনে আমরা নিঃস্ব হলাম।’

শনিবার (১ আগস্ট) শোকের মাস আগস্ট শুরুর প্রথম দিনে একটি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তৃতায় শেখ হাসিনা নিজের পরিবারের সেই বীভিষীকাময় দিনটির স্মৃতিচারণ করছিলেন।

৩২, ধানমন্ডি বঙ্গবন্ধু ভবন সংলগ্ন সবুজ চত্বরে বাংলাদেশ কৃষক লীগ এই কর্মসূচির আয়োজন করে।

প্রধানমন্ত্রী বলেন, সেদিনের সেই হামলা কোনও একটি পরিবারের ওপর ছিলো না। হামলা ছিলো একটি স্বাধীন রাষ্ট্রের বিরুদ্ধে। সে ছিলো দেশের স্বাধীনতার যুদ্ধে পরাজিত শক্তির প্রতিশোধের আঘাত।

শেখ হাসিনা বলেন, বাঙালী জাতি যাতে মাথা উঁচু করে না দাঁড়াতে পারে সে জন্যই ওই হামলা। জাতির জনককে হত্যা । আর তারই ধারাবাহিকতায় জেলখানায় জাতির মহান আরও চার নেতাকে হত্যা।

শেখ হাসিনা বলেন, একটি স্বাধীন দেশে কৃষক শ্রমিক মেহনতি মানুষের সার্বিক উন্নয়নে জাতির জনক যখন কাজ করে যাচ্ছিলেন, যখন সোনার বাংলা গড়ার লক্ষ্যে এগিয়ে যেতে শুরু করেন তখনই তাকে সপরিবারে হত্যা করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, ৩১ জুলাই আমি আর রেহানা দেশের বাইরে গেলাম। সবাইকে রেখে গেলাম। কিন্তু মাত্র পনেরো দিনের ব্যবধানে মাত্র একটি দিনে আমরা পুরোপুরি নিঃস্ব হয়ে গেলাম।

পরিবারের সদস্যদের হারানোর পর নিজের দেশে ফেরা নিয়ে তৎকালীন সরকার যেসব বাধার সৃষ্টি করে তা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘এক পর্যায়ে বাধা উপেক্ষা করেই দেশে ফেরি। এবং আওয়ামী লীগের হাল ধরি।’

তিনি বলেন, আওয়ামী লীগ দীর্ঘ আন্দোলনের মধ্য দিয়ে রাষ্ট্রক্ষমতায় ফেরার পর এখন দেশের উন্নয়নে অব্যাহতভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

শেখ হাসিনা বলেন, দেশের মানুষ যাতে মর্যাদা নিয়ে বাঁচতে পারে সেজন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

জাতির জনকের স্বপ্নের সোনার বাংলার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের মানুষকে যাতে ভিক্ষা করতে না হয় সেটাই নিশ্চিত করা হচ্ছে।

ক্ষমতায় আসার পর তার সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়ন পরিকল্পনার কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এই উন্নয়ন কাজেও বিএনপি-জামায়াত চক্র বাধা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাদের বাধা সত্বেও দেশ এগিয়ে যাচ্ছে। এখন বাংলাদেশকে আর কেউ অবহেলার চোখে দেখে না। এখন বাংলাদেশ উন্নয়নের রোল মডেল।

শেখ হাসিনা বলেন, ঘোষণা দিয়েছিলাম ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্য আয়ের দেশ হবে। ২০১৫ সালেই দেশ নিম্ন-মধ্য আয়ের হয়েছে। তবে আমরা নিম্নমধ্য হয়ে থাকতে চাই না। দেশ হবে উন্নত। ২০৪১ সালের মধ্যে তা নিশ্চিত করা হবে।

কৃষকলীগের আয়োজনে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির প্রশংসা করে শেখ হাসিনা বলেন, রক্তদান একটি মহান কাজ। আপনার দান করা রক্ত বাঁচাতে পারে অন্যের জীবন। আর সে কারণে বেশি বেশি রক্তদান করতে হবে।

শেখ হাসিনা বলেন, আমিও একসময় নিয়মিত রক্ত দিয়েছি। এখন বয়স বেড়ে যাওয়াও রক্ত নেওয়া যাচ্ছে না। যারা রক্তদান করতে পারেন তারা নিয়মিত রক্তদান করবেন সেটাই আমার প্রত্যাশা।

বক্তৃতার শেষ পর্যায়ে কৃষক লীগের আয়োজনে ওই রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।


শেয়ার করুন