মাতারবাড়ীর দরপত্র জমার সময় বৃদ্ধি

রাজধানীর গুলশান হামলার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা ইস্যুতে কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্র নির্মাণে দরপত্র প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। বাড়ানো হয়েছে দর প্রস্তাব জমা দেওয়ার সময়। তবে এখানে ভূমি উন্নয়নের কাজ অব্যাহত থাকবে বলে জানা গেছে।

জাপানের অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। গত শুক্রবার (২৯ জুলাই) জাপান টাইমসে খবর প্রকাশের পর বিষয়টি নিয়ে জানা যায়। ওই প্রতিবেদনে উঠে এসেছে, নিরাপত্তা ইস্যুতে দেশটি ধীর গতি অবলম্বন করতে চায়।

এ ব্যাপারে জ্বালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিদ্যুৎকেন্দ্র নির্মাণ দরপত্র স্থগিত করা হয়েছে। এক্ষেত্রে সময় বৃদ্ধি পেলো।

মূলত ১ জুলাই গুলশানে জঙ্গি হামলায় ১৮ জন বিদেশি নাগরিক মারা যান। এর মধ্যে জাপানের নাগরিক ছিলেন সাতজন। গত বছরে রংপুরে একজন জাপানি নাগরিককে খুন করা হয়। সাম্প্রতিক জঙ্গি হামলার কারণে এই প্রকল্পের দরপত্র স্থগিত করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জানা যায়, ১ হাজার ২০০ মেগাওয়াট কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যয় হবে ৩৬ হাজার কোটি টাকা। এর সিংহ ভাগ, অর্থাৎ প্রায় ২৯ হাজার কোটি টাকা দেবে জাপান সরকার। প্রকল্পের আওতায় মাতারবাড়ীতে দুটি ৬০০ মেগাওয়াট কয়লা বিদ্যুৎ কেন্দ্র এবং কয়লা পরিবহনের জন্য একটি গভীর সমুদ্রবন্দর নির্মাণ করা হবে। ২০১৪ সালে জাপান ও বাংলাদেশ প্রকল্পগুলো বাস্তবায়নের ব্যাপারে একমত হয়। মোট তিন ধাপে প্রকল্পের কাজ হওয়ার কথা। এর মধ্যে ভূমি উন্নয়নের কাজ জাপানের একটি প্রতিষ্ঠান ইতোমধ্যে শুরু করেছে। চলতি মাসে এই দরপত্র-প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। যা পিছিয়ে গেলো।

দরপত্রে জাপানের কয়েকটি প্রতিষ্ঠান অংশ নেবে বলে মনে করা হচ্ছে। এ কারণে প্রক্রিয়াটি আপাতত স্থগিত করে সময় বাড়ানো হলো।

—বাংলানিউজটোয়েন্টিফোর


শেয়ার করুন