মহেশখালী হাসপাতালের দুর্নীতির প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন

IMG_20150929_104605স্টাফ রিপোর্টার, মহেশখালী থেকে:

মহেশখালীতে হাসপাতালে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের প্রতিবাদে মহেশখালীর কর্মরত সাংবাদিকদের আয়োজনে মঙ্গলবার এক প্রতিবাদ সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর দিন দুপুরে মহেশখালী হাসপাতালের কর্মচারী প্রলয় চক্রভর্তী সাধারন মানুষের জন্য বরাদ্দকৃত সরকারী ঔষধ খোলা বাজারের বিক্রি করার সময় হাতেনাতে ধরে ফেলে স্থানীয়রা। এসব বিষয়সহ বিভিন্ন ইস্যুতে এই আন্দোলন কর্মসূচি পালিত হয়। পরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রীর দপ্তরে লিখিত অভিযোগ করা হয়।
সাংবাদিক মাহবুব রোকনের সভাপতিত্বে ও এম রমজান আলীর পরিচালানায় অনুষ্টিত মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক আবুল বশর পারভেজ, সাংবাদিক জয়নাল আবেদীন, রুহুল বয়ান, প্রভাষক মোস্তফা কামাল সোহাগ, সাদেক উল্লাহ ছিদ্দিকী, এম শাহেদ খান, সালাউ উদ্দিন রতন, মো: একরাম, সাহাব উদ্দিন, সৈয়দ মোস্তফা আলী প্রমুখ। সমাবেশ চলাকালীন সময়ে ঢাকাস্থ মহেশখালী সমিতি এক ই-বার্তার মাধ্যমে আন্দোলন কর্মসূচীর সাথে একত্বতা প্রকাশ করেন। তারা আগামীতে এই আন্দোলন এগিয়ে নেওয়ার জন্য সব ধরণের সহযোগীতার আশ্বাস দেন। সমাবেশে বিভিন্ন বিষয় সমন্বয় করেন সাংবাদিক সিরাজুল হক, আব্দুর রাজ্জাক, মো: রশিদ, মো: আবু তাহের, এম বশির উল্লাহ, এম তারেক রহমান, হারুনর রশিদ, এম সালামত উল্লাহ, জিকুর উল্লাহ জিকুু, মকছুদুর রহমান, সরওয়ার কামাল, তারেক আজিজ।
বিভিন্ন পেশা জীবি সংগঠনের পক্ষে একাত্বতা প্রকাশ করেন মৌ: ইউনুচ, নাছির, শাহজান কায়ছার, নুরুল হক, আব্দুল জাব্বার। সমাবেশে ও স্বারণকালে দীর্ঘ মানববন্ধনে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ গ্রহন করেছে।
সভায় বক্ত্যরা বলেন সরকার চিকিৎসা সেবার জন্য বহুমুখি কাজ করলেও মহেশখালী দ্বীপবাসী তা থেকে বঞ্চিত। মহেশখালী দ্বীপের অসংখ্য মানুষের জন্য একমাত্র সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান মহেশখালী হাসপাতাল সম্প্রতি স্থানীয় কিছু ডাক্তার কর্মচারীদের সমন্বয়ে গড়া সিন্ডিকেটের কারণে চিকিৎসা সেবা চরম ভাবে ব্যহত হচ্ছে। সাধারণ মানুষদের চিকিৎসা সুবিদা না দিয়ে তারা হাসপাতালকে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত করেছেন। প্রতিনিয়ত খোলাবাজারে বিক্রি করছে হাসপাতালের লোকজনই। অভিযোগ রয়েছে এখানে টাকা ছাড়া ভর্তি রুগীসহ আউটডোর রোগীদের কোন প্রকার সেবা দেওয়া হয়না। এরকম বহু অভিযোগের প্রেক্ষিতে সম্প্রতি এলাকার সাংসদ আলহাজ্ব আশেক উল্লাহ রফিক এমপি আকষ্মিক হাসপাতাল পরিদর্শন করে বিভিন্ন অনিয়মের সাক্ষাত প্রমাণ পান। তিনি এসব দুর্নীতি বন্ধে কঠোর নির্দেশ দেন। এর পরেও রুগীদের খাদ্য বিতরণে দুর্নীতি অনিয়মসহ বহু বিদ অনিয়ম অব্যহত আছে যা বলে শেষ করা যায় না। জামায়াত-শিবিরের প্রেতাত্মা হিসেবে ছিহ্নিত স্থানীয় কিছু ব্যক্তি যুগের পর যুগ হাসপাতালের সরকারি চাকরিতে বহাল তবিয়্যতে থেকে এই অপতৎপরতা চালিয়ে যাচ্ছে বলে দাবী করা হয়। সমাবেশ থেকে প্রয়োজনে আরো বড়ো ধরণের আন্দোলনে আহ্বান করা হবে বলে জানানো হয়।
পরে আয়োজকরা নবাগত উপজেলা নির্বাহী অফিসারের সাথে সাক্ষাত করে হাসপাতালের সামগ্রীক দুর্নীতির বিষয় তুলে ধরেন। এবং তার মাধ্যমে প্রধানমন্ত্রীর দপ্তরে গণস্বাক্ষর করা একটি লিখিত দায়ের করেন।


শেয়ার করুন