লামা

মহিলার পেট থেকে ১০ কেজি ওজনের টিউমার অপসারণ

indexএম বশিরুল আলম ,লামা :

লামা উপজেলার এক গৃহ বধুর পেট কেটে ১০ কেজি ওজনের টিউমার অপসারণ করেছেন ডা: এবিএম কায়সার ও গাইনি কন্সালটেন্ট ডা: আসিফা আলী শিউলি। ১১ ডিসেম্বর বিকেল ৩টা থেকে টানা দু’ঘন্টা এ সফল অস্ত্রপাচারে চকরিয়া মা-শিশু ও জেনারেল হাসপাতালে ভর্তিরত ছেনোয়ারা বেগম বর্তমানে সুস্থ্য রয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানাগেছে। জানগেছে, লামা রাজবাড়ি গ্রামের বাসিন্দা আজিজুর রহমান-এর স্ত্রী ৪ সন্তানের জননী ছেনোয়ারা বেগম-(৪৫) বিগত ১১ বছর ধরে এই টিউমার নিয়ে যন্ত্রণায় জীবন কাটাচ্ছিলেন।

এর আগে লামা উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, কক্সবাজার সদর হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজসহ বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে তিনি একাধিকবার ধর্না দিয়েও টাকার অভাবে চিকিৎসা পাননি বলে ছেনোয়ারা বেগমের পরিবারের লোকেরা জানান। এছাড়া এত বড় একটি টিউমার অপারেশনের ক্ষেত্রে ডাক্তাররা ও ঝুঁকি নিতে চাননি বলেও জানাযায়। এ ব্যপারে চকরিয়া মা-শিশু ও জেনারেল হাসপাতালের ডাক্তার এবিএম কায়সার-এর সাথে আলাপকালে তিনি বলেন, আমাদের হাসপাতালে গাইনি ও জেনারেল মিলে ২ জন সার্জন সর্বদায় নিয়োজিত আছেন।

গাইনি কন্সালটেন্ট ডা: আসিফা আলী শিউলি বলেন, এত বড় অপরেশন ইতিপূর্বে তিনি আর করেননি। তিনি বলেন, বড় বড় অপারেশেনের ক্ষেত্রে প্রাইভেট হাসপাতালগুলো সাধারণত: ঝুঁকি নিতে চাননা। তবে এই অপারেশনটির ক্ষেত্রে রোগিরর অভিভাবকদের যেমনি সহযোগিতা রয়েছে, তেমনি ডাক্তারদের মনোবল ও পেশাদারিত্ব’র দৃড়তায় সফল হয়েছে। হাসপাতাল সূত্রে আরো জানাযায়, গত ২০১৪ সালে আরেক মহিলার পেট অপারেশন করে ৫৮টি পাথর বের করা হয়েছে এই দুই সফল ডাক্তার সার্জন-এর নেতৃত্বে।


শেয়ার করুন