মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়

2015_10_03_12_48_48_jmR2GO0gK7eIh8H9rrKX7bSPsD5TDI_originalলাইফস্টাইল ডেস্ক: 

গরমের সঙ্গে পাল্লা দিয়ে আশেপাশে মশার উপদ্রব বেড়ে গেছে। এডিস মশার প্রভাবে ডেঙ্গু জ্বরেও ভুগছেন অনেকে। কষ্ট আর ভোগান্তির চরমে থাকে ডেঙ্গু রোগীর শারীরিক অবস্থা। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে ঘরের আশপাশে ঝোপঝাড়, নালা বা জলাশয় পরিষ্কার রাখা প্রয়োজন। এরপরও ঘরে আশা মশা তাড়াতে সুরক্ষা হিসেবে ব্যবহার করা হয় নানা রকম স্প্রে বা কয়েল, যার বেশিরভাগই বিষাক্ত। ঘরের সদস্য, বিশেষত শিশুদের জন্য এগুলো অত্যন্ত ক্ষতিকর। তাই দরকার স্বাস্থ্যকর উপায়ে ঘরের মশা তাড়ানো। দেখে নিন প্রাকৃতিক উপায়ে ঘরের মশা তাড়ানোর উপায়।

– নিমের তেলের গন্ধ মশা তাড়াতে দারুণ সহায়ক। তাই নিমের তেল ও নারিকেল তেল সমান পরিমাণে মিশিয়ে শরীরে মাখলে মশা কামড়ায় না।

– মশার ঘরে আসা ঠেকাতে জানালার পাশে তুলসি গাছ লাগানো যেতে পারে। এই গাছের বিশেষ উপাদান মশার বংশ বিস্তার রোধ করে।

– লেবুর তেল এবং ইউক্যালিপটাস তেল মশা তাড়ানোর উপযোগী একটি উপায়। এসব তেলে রয়েছে সিনিওল নামক উপাদান। যা গায়ে মাখলে অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করার পাশাপাশি পোকামাকড় তাড়াতে সাহায্য করে।

– কর্পূর মশা তাড়াতে অত্যন্ত কার্যকর একটি উপকরণ। এই উপাদান মশা তাড়াতে সব থেকে দীর্ঘ সময় কাজ করে। দরজা জানালা বন্ধ করে কর্পূর পোড়ানো হলে তা মশামুক্ত রাখতে সাহায্য করে।

– রসুনের তীব্র গন্ধও মশা তাড়াতে কার্যকরী। এজন্য কয়েক কোয়া রসুন থেতলে পানিতে সেদ্ধ করতে হবে। ওই পানি সারা ঘরে স্প্রে করে দিলেই মশার যন্ত্রণা থেকে রেহাই পাওয়া সম্ভব।


শেয়ার করুন