“মনু মিয়াজি পরিবারের ঐক্যের ডাক”

সংবাদ বিজ্ঞপ্তি:

মনু মিয়াজি পরিবার, বাশখালী ও চকরিয়ায় ঐতিহ্যে ও আভিজাত্যে এক অনন্য পরিবার। প্রতিপত্তি ও মর্যাদায় বিগত দুইশত বছরেরও অধিককাল থেকে অগ্রসর পরিবারটি কালক্রমে এখন সুবিস্তৃত। পরিবারের বহু সদস্য দেশ-বিদেশে সুপ্রতিষ্ঠিত। কিন্তু দীর্ঘদিনের যান্ত্রিক জীবনের বাস্তবতায় আত্মীয়-স্বজনদের মধ্যে স্বাভাবিকভাবেই কমে এসেছে পারস্পরিক যোগাযোগ। অবশেষে আধুনিক যোগাযোগ প্রযুক্তির বদৌলতে বিশ্বের বিভিন্নপ্রান্ত থেকে বিখ্যাত এই পরিবারের সদস্যরা একত্রিত হলেন অনলাইন সভায়। ১৩/০৬/২১ ইং রবিবার রাত সাড়ে আটটায় অনলাইনে যেন একাধিক প্রজন্মের মিলনমেলায় পরিণত হয়। দুর থেকে হলেও দেখা হয়, কথা হয়।

প্রথমে পরিবারের সদস্য সুপ্রীম কোর্টের সিনিয়র এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী নজমুল ও পরে শাহনেওয়াজ চৌধুরী স্বপনের সভাপতিত্বে এবং ড. শাহেদ চৌধুরীর ও মোঃ সুমনুল ইসলাম এর যৌথ সঞ্চালনায় উক্ত সভা অনুষ্ঠিত হয়। ড. শাহেদ চৌধুরীর উদ্যোগে আয়োজিত এই সভায় স্বদেশ ছাড়াও বৃটেনসহ বিভিন্ন দেশ থেকে অনেক সদস্য অংশ নেন। জ্ঞাতি-গোষ্ঠির নানা বয়স ও সম্পর্কের সদস্যদের স্মৃতিচারণ, শ্রদ্ধা-ভালবাসা-স্নেহ ও ভাবের আদান-প্রদান করেন। দীর্ঘ আলোচনায় একাধিক সদস্য নিজেদের মধ্যে ঐক্যের ডাক দেন।

স্বাগত বক্তব্যে বিশ্বখ্যাত অপরাধ বিজ্ঞানী ড. শাহেদ চৌধুরী বলেন, ঐক্যের কোন বিকল্প নেই। যে সব পরিবারের সদস্যরা আর্থিক অনটনে দিন কাটায় তাদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। পরিবারে কারো সম্ভাবনা থাকলে তাকে সবাই মিলে সাহায্য সহযোগিতা করা দরকার। আবার কেউ পরিবারের বিরূদ্ধে গিয়ে নিজের স্বার্থ রক্ষায় পরিবারের সদস্যদের মধ্যে ফাটল সৃষ্টি ও সামগ্রিকভাবে পরিবারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে চাইলে তার বিরূদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার। তিনি আরো আশাবাদ ব্যক্ত করে বলেন, এ সব ঐতিহ্যবাহী পরিবারের ঐক্যের মধ্য দিয়েই ভবিষ্যৎ প্রজন্মের নেতৃত্ব তৈরী হবে।

সিনিয়র সদস্য ফেরকানুল কাদের চৌধুরী বলেন, এটা একটা অত্যন্ত মহতি উদ্যোগ। এই ঊদ্যেগের ফলে বিখ্যাত মনুমিয়াজী পরিবার আবার অতীতের মত একতাবদ্ধ হতে পারবে।

মোঃ সুমনুল ইসলাম বলেন, আমাদের পরিবারের এই ঐক্য ধরে রাখতে নিষস্বার্থ, নিরলোভ, পরোপকারী এমন একজনকে নেতৃত্ব দিতে হবে। ভূল ভ্রান্তি হলে সবাইকে ক্ষমাশীলতার মাধ্যমে সামনে অগ্রসর হতে হবে।

মাইনুল ইসলাম চৌধুরী বলেন এই পরিবারের ঐক্যের বাহিরে গিয়ে কেউ কোন লাভ করতে পারে নি। যে ব্যক্তি করেছে, সে নিজেও ক্ষতিগ্রস্থ হয়েছে এবং পুরো পরিবারের ভাবমূর্তিকেও প্রশ্নবিদ্ধ করেছে।

সভাপতির বক্তব্যে শাহনেওয়াজ চৌধুরী স্বপন বললেন, দীর্ঘদিন পরিবারের সবার মধ্যে কিছুটা যোগাযোগ বিচ্ছিন্নতার সুবাধে অনেক অসাধু মহল এই ঐতিহ্যবাহী পরিবারে অনৈক্য সৃষ্টির পায়তারা শুরু করেছিল। আজ এই সভার আমাদের পরিবারের ঐক্য সুনিশ্চিত এবং আগের চেয়ে আরো দৃঢ়তা লাভ করল।

এ দীর্ঘ অনলাইন আলোচনায় আরো বক্তব্য রাখেন এই পরিবারের সদস্য, সুপ্রীম কোর্টের সিনিয়র এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী নজমুল, মঈন উদ্দিন চৌধুরী, এরফান উদ্দিন চৌধুরী, শওকত আমিন চৌধুরী হীরু, ওয়াহিদ ফয়সাল, চৌধুরী সুমন, ডা: সাদেকুল ইসলাম চৌধুরী, সাবেকুল ইসলাম চৌধুরী, রিয়াদ চৌধুরী, ইকবাল মাহমুদ চৌধুরী, এবিএম তারেকুর রহমান, আদিল মো. সালমানুল হক, শাহানুল ইসলাম , শফিকুল ইসলাম চৌধুরী, মাইনুল হক, অ্যাডভোকেট আহমদ শাহান, সাকিব মোঃ, ইশতিয়াক আহমেদ চৌধুরী, ফয়জুল আফরিন চৌধুরী, মোঃ আয়াজ, প্রমূখ।


শেয়ার করুন