ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের নিয়ে কাজ করা সহজ হবে: জেসমিন প্রেমা

বার্তা পরিবেশক :

কক্সবাজারের মতো ভাসানচরেও বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) মানবিক সহায়তা দেবে জাতিসংঘ। এজন্য জাতিসংঘের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

শনিবার (৯ অক্টোবর) সচিবালয়ে বাংলাদেশ সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন ও বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও চুক্তিতে সই করেন।

এ সমঝোতা স্মারক বিষয়ে উখিয়া-টেকনাফ ও ভাসানচরে রোহিঙ্গাদের নিয়ে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা’ (স্কাস) চেয়ারম্যান জেসমিন প্রেমা প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের বিষয়ে সরকারের সহযোগী সংস্থা হিসেবে স্কাস শুরু থেকে কাজ করে আসছে।

ইতিমধ্যে স্কাস ভাসানচরে জরুরি ত্রাণ সহায়তা সামগ্রী বিতরণসহ কয়েকটি প্রকল্প সফলভাবে শেষ করেছে। বর্তমানে ভাসানচরে শিক্ষা ও জীবিকায়ন দুইটি প্রকল্প চলমান রয়েছে। যা স্কাস নিজস্ব তহবিল থেকে ব্যায় করে আসছে। ভাসানচরে সরকার নতুন করে জাতিসংঘকে যুক্ত করাতে ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গা জনগোষ্ঠীদের নিয়ে কাজ করা এখন অনেক সহজ হবে। কারণ, জাতিসংঘ এখন সহযোগীতা করবে। যা এতদিন স্থানীয় এনজিও গুলো সরকারের পাশাপাশি নিজেদের তহবিল থেকে সহয়তা দিয়ে আসছিল। সরকার এবং জাতিসংঘের এ মহৎ উদ্যোগকে আমি স্কাসের পক্ষ থেকে স্বাগত জানাচ্ছি।

এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ উদ্যোগে ভাসাচরে এরকম মানবিক সহয়তা প্রকল্প গ্রহণের জন্য ধন্যবাদ জানাচ্ছি। পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মহোদয় এবং শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের কমিশনার, বাংলাদেশ নৌবাহিনীর প্রকল্প পরিচালক সহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাচ্ছি।


শেয়ার করুন