ভালো কলেজে ভর্তি হতে পারবে না ৬০ হাজার মেধাবী

images-19এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েও প্রায় ৬০ হাজার ছাত্র-ছাত্রী পছন্দের কলেজে ভর্তি হতে পারবে না। জিপিএ-৫ পাওয়া ছাত্র-ছাত্রীর তুলনায় ভালো কলেজে আসন সংকটের কারণে এমন পরিস্থিতি সৃষ্টি হবে। ফলে মেধাবী শিক্ষার্থী ও অভিভাবকরা দুশ্চিন্তায় পড়েছেন।
এবিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ভর্তির জন্য আমাদের প্রচুর আসন আছে। ভর্তি হতে চাইলে একজন শিক্ষার্থীও সুযোগবঞ্চিত থাকবে না। তবে ভালো কলেজে ভর্তির সংকট ছিল, থাকবে।
এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১জন। জিপিএ-৫-এর চেয়ে কম কিন্তু জিপিএ-৪ কিংবা তার চেয়ে বেশি পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ৯ হাজার ৯৫১ জন। মূলত এই দুই ক্যাটাগরির শিক্ষার্থীর লক্ষ্য থাকে নামকরা বা ভালো কোনো কলেজে ভর্তি হওয়া। কিন্তু রাজধানী ও বিভাগীয় শহরগুলোসহ সারা দেশে জেলা পর্যায়ে ভালো কলেজের সংখ্যা তুলনামূলক কম।
বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) হিসেবে, সারা দেশে সরকারি-বেসরকারি পর্যায়ে একাদশ শ্রেণীতে ভর্তিযোগ্য শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে ৩ হাজার ৭৫৭টি। যার মধ্যে মানসম্মত কলেজের সংখ্যা মাত্র ১৭৫টি। এসব কলেজে আসন সংখ্যা প্রায় ৫০ হাজার। তাই ভালো ফল করা শিক্ষার্থীদের মধ্যে যদি দেড় লাখও ভালো কলেজ টার্গেট করে, সেক্ষেত্রেই জটিলতা দেখা দেবে। তারা চাইলেও ভালো কলেজে ভর্তি হতে পারবে না।
এছাড়া রাজধানীতে মোট ১৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানে একাদশ শ্রেণী রয়েছে। এসব কলেজে মোট আসন আছে ৪৩ হাজার ৫১৯টি। এর মধ্যে ভালো মানের কলেজ আছে মাত্র ২০-২২টি, যেখানে আসন সংখ্যা প্রায় ২০ হাজার। বিপরীত দিকে ঢাকা বোর্ডেই এবার পাস করেছে ১ লাখ ৮০ হাজার ৫৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪০ হাজার ৮৩৩ জন। আবার জিপিএ-৪ থেকে ৫-এর মধ্যে রয়েছে ১ লাখ ২৫ হাজার ৫২৪ জন। এ পরিসংখ্যান অনুযায়ী ঢাকার বাইরের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ কতটা থাকবে, তা নিয়েও প্রশ্ন থেকেই যাচ্ছে। ভালো ফলের পর রাজধানীতে ছুটে আসাদের সুখবর নেই বললেই চলে। বরং জিপিএ-৪ এবং তারও কম নম্বর অর্জনকারীদের জন্য এ সংকট আরও তীব্র আকার ধারণ করবে।


শেয়ার করুন