কাশ্মির ইস্যুতে মালদ্বীপেও

ভারত-পাকিস্তানের উত্তপ্ত বাক্যবিনিময়

সিটিএন ডেস্ক

কাশ্মীর ইস্যু নিয়ে আবারও ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে। মালদ্বীপে দক্ষিণ এশিয়ার দেশগুলোর স্পিকারদের সম্মেলনে পাকিস্তান কাশ্মির ইস্যু তোলার পর দু’পক্ষের মধ্যে এই উত্তেজনার সৃষ্টি হয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) নিয়ে আলোচনার সময় পাকিস্তানের পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসেম সুরি ভারতশাসিত কাশ্মিরের বিদ্যমান অবস্থা নিয়ে কথা তোলার চেষ্টা করেন। এ ঘটনায় সাথে সাথে ভারতের রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং লাফিয়ে উঠে পয়েন্ট অফ অর্ডারে দাঁড়িয়ে যান।

এসময় স্পিকার সম্মেলনের প্রিজাইডিং অফিসার এ বিষয়ে ভারতীয় প্রতিনিধিকে কথা বলতে সুযোগ দেয়ার জন্য পাকিস্তানের পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসেম সুরির প্রতি আহ্বান জানান। কিন্তু সুরি বিষয়টিকে গুরুত্ব না দিয়ে কথা চালিয়ে যেতে থাকলে দুই পক্ষের মধ্যে শুরু হয় বাকবিতণ্ডা।

এ সময় ভারতীয় প্রতিনিধি হরিবংশ বলেন, সম্মেলনে আলোচনার বিষয় ‘টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন’। সেখানে ভারতের ‘অভ্যন্তরীণ’ বিষয় তুলে ধরে পাকিস্তানের প্রতিনিধি ফোরামটিকে ‘রাজনীতিকরণের’ চেষ্টা করছেন। সাথে সাথে তিনি এর ‘তীব্র প্রতিবাদ’ জানিয়ে দেন।

হরিবংশের কথার পাল্টা জবাবে পাকিস্তানের সিনেটর কুরাতুলাইন মারি বলেন, ভারত শাসিত কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘন টেকসই উন্নয়নের পথে বড় বাধা। এ কারণেই বিষয়টি নিয়ে আলোচনা জরুরি।


শেয়ার করুন