ভারতে মুসলিম ভোটাধিকার কেড়ে নেয়ার হুমকি

সিটিএন ডেস্ক:মুসলিম ভোট নিয়ে যে রাজনীতি হয় তাতে মুসলিম সম্প্রদায়ের কোন উন্নতি তো হয়না, উল্টো গোটা দেশের ক্ষতি হয়। তাই মুসলমানদের ভোটাধিকার প্রত্যাহার করে নেয়া হলে এই সমস্যার সমাধান হবে বলে মন্তব্য করেছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত।

‘মুসলিমরা ভোট ব্যাংক হিসেবে ব্যবহৃত হয়, তাদের কোন ভবিষ্যত নেই’ শিরোনামে লেখা এক প্রবন্ধে শিবসেনার এই নেতা আরো বলেন, যতদিন মুসলিম ভোট বিক্রি হবে ততদিন এই সম্প্রদায় পিছিয়ে থাকবে। আর এর নেতারা আরো ধনী হয়ে উঠবে। একারণে শিবসেনা নেতা বাল ঠাকরে নিজেও মুসলমানদের ভোটাধিকার থাকার পক্ষপাতি ছিলেন না বলে দাবি করেন তিনি।
দলের মুখপত্র ‘সামনা’য় তিনি এ ধরণের বিতর্কিত ও আপত্তিকর মন্তব্য করে আরো বলেন, ‘দেশের মুসলমানদের ভোটাধিকার প্রত্যাহার করে নেয়া উচিত, তাহলেই ভোট ব্যাঙ্কের রাজনীতি শেষ হবে।’
তিনি ‘অল ইন্ডিয়া মজলিশ-ই ইত্তেহাদুল মুসলেমিন’ নেতা আসাদউদ্দিন ওয়াইসি এবং আকবরউদ্দিন ওয়াইসিদের উদ্দেশে তীব্র সমালোচনা করেন। তারা মুসলিম ভোট নিয়ে রাজনীতি করছেন বলে সঞ্জয় রাউতের অভিযোগ। এরা জাতির জন্য হুমকি বলেও তিনি মন্তব্য করেছেন।
রাউতের দাবি, এ জন্যই প্রয়াত শিবসেনা প্রধান বালাসাহেব ঠাকরে মুসলিমদের ভোটাধিকার কেড়ে নেয়ার কথা বলেছিলেন।
শিবসেনা নেতার এধরণের মন্তব্যের তীব্র সমালোচনা করেছে কংগ্রেস। দলের নেতা সন্দীপ দীক্ষিত একে অসাংবিধানিক বলে মন্তব্য করেছেন। এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন তিনি। কংগ্রেস মুখপাত্র মিম আফজল শিবসেনা নেতা সঞ্জয় রাউতের মন্তব্যের সমালোচনা করে বলেছেন, এ ধরণের বিবৃতি সংবিধান বিরোধী।
সম্প্রতি এআইএমআইএম প্রধান ও এমপি আসাদউদ্দিন ওয়াইসি মহারাষ্ট্রে পিছিয়ে পড়া মুসলিমদের জন্য সরকারি চাকরিতে সংরক্ষণের দাবি জানান। এর পরিপ্রেক্ষিতে শিবসেনার পক্ষ থেকে বলা হয়েছিল, যদি সংখ্যালঘু নেতারা ধর্মীয় ভিত্তিতে এরকম দাবি করেন, তাহলে তাদের পাকিস্তানে যেতে হবে।
এনডিটিভি


শেয়ার করুন