‘ভারতকে হারানো আমাদের লক্ষ্যে’

2_105547 অনুশীলনের আগে-পরে যখন সবাই মিলে ফুটবল খেলতে নামেন, সেখানেও এক নম্বর হয়ে ওঠেন তিনি। ড্রিবলিং, পাসিং, রানিং, শুটিং; সবই চোখ চেয়ে দেখার মতো। সবচেয়ে মুশকিল হলো, তার কাছ থেকে বল কেড়ে নেয়া। এহেন ‘ফরোয়ার্ড’ সাকিব আল হাসানের পা থেকে বল কেড়ে নিয়ে একেবারে বাঁধভাঙা উল্লাসে মাতলেন নাসির হোসেন। যেন মেসিকে হারিয়ে দিয়েছেন বল দখলের লড়াইয়ে!
মেসি না হলেও ভারতীয় ‘এ’ দলকে হারিয়ে দেয়ার একটা সুযোগ নাসিরদের সামনে। হঠাৎ করে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলার সুযোগ এসেছে বাংলাদেশ দলের সামনে। নাসিররা এক ঝাঁক জাতীয় দলের তারকা নিজেদের ঝালিয়ে নিতে যাচ্ছেন এই সফরে। নাসির হোসেন এই বাংলাদেশ ‘এ’ দলে রীতিমতো সহঅধিনায়কের ভূমিকা পালন করবেন। তিনি বলছেন, তাদের মাথায় যেমন জাতীয় দলের প্রস্তুতির ব্যাপার থাকবে এই সফরে। তবে এসব ব্যাপার মাথায় রেখেও তারা সিরিজ জিততেই ভারতে যাচ্ছেন বলে জানিয়ে দিলেন।
ভারতীয় দলে শুরুতে অনেক তারকা থাকবে বলে শোনা গেলেও দেখা যাচ্ছে, শেষ পর্যন্ত খুব তারকাবহুল দল তারা ঘোষণা করেনি। তবে নাসির বলে দিলেন, প্রতিপক্ষ দলে কারা খেলবেন, সেটা নয়, তাদের বিবেচ্য নিজেদের সেরাটা খেলা, ‘(প্রতিপক্ষে) কে খেললো, না খেললো, সেটা বড় কথা নয়। আমরা চাচ্ছি আমরা যেন ভালো খেলি। প্রথমত আমরা ওয়ানডে সিরিজ জিততে যাব। এরপর তিন দিনের ম্যাচেও একই ফল চাইবো। তিনদিনের ম্যাচ পরে হওয়াতে ভালো হয়েছে। এটা খেলে এসেই আমরা অস্ট্রেলিয়ার সাথে টেস্ট খেলব।’
এই অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজটা উপলক্ষেই যে তারা দারুণ একটা প্রস্তুতির সুযোগ ব্যাঙ্গালুরুতে পাচ্ছেন, সেটা বারবারই বললেন নাসির, ‘আমি মনে করি এটা অস্ট্রেলিয়া সিরিজের জন্য একটা দারুণ প্রস্তুতি হবে। সে কারণেই হয়তো এখানে জাতীয় দলের খেলোয়াড়রা বেশি খেলছে। এটা আমাদের জন্য একটা ভালো সুযোগ যে ভারতে গিয়ে তাদের ‘এ’ দলের সাথে খেলতে পারছি।
এখানে ভালো খেলতে পারলে অস্ট্রেলিয়া সিরিজে অবশ্যই সেটা কাজে দেবে। আমাদের অনুশীলনে বেশকিছু দিন বিরতি ছিল। অনুশীলন শুরু করেছি। এখানে আমরা অনেক জাতীয় দলের খেলোয়াড় খেলছি। এটা (সিরিজটা) আমাদের ব্যক্তিগত পারফরম্যান্সের জন্য ভালো হবে। ব্যক্তিগত ক্যারিয়ারের জন্য ভালো হবে। আর যেহেতু ভারত ‘এ’ দলের সাথে খেলা, ওরা এতো সহজভাবে আসবে না আমাদের সাথে খেলতে। আমি মনেকরি খুব ভালো একটা প্রতিযোগিতা হবে।’
এমনকি নাসির মনে করেন, জাতীয় লিগে খেলার চেয়ে এই ‘এ’ দলের সফরে বরং তারা বেশি ভালো প্রস্তুতি নেয়ারই সুযোগ পাবেন, ‘আমি মনে করি জাতীয় লিগের চেয়ে এটা ভাল সুযোগ। কারণ এটা ভারত ‘এ’ দলের সাথে খেলা। জাতীয় লিগে খেলি ঠিক আছে কিন্তু আমার মনে হয় এখানে ফোকাসটা বেশি থাকবে। কঠিন লড়াই হবে।’ আগামী ১৩ সেপ্টেম্বর ভারত যাবে বাংলাদেশ ‘এ’ দল। সেখানে তিনটি ওয়ানডে এবং দুটি তিনদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ।


শেয়ার করুন