ভান্ডারিয়া সরকারি কলেজের শিক্ষককে নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক লাঞ্ছিত ও অপমানিত করায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কক্সবাজার সরকারি কলেজ ইউনিটের নিন্দা

গত ৯ এপ্রিল উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা চালাকালীন ভান্ডারিয়া সরকারি কলেজ কেন্দ্রের একটি কক্ষে কর্তব্যরত প্রধান পর্যবেক্ষক মমতাজ উদ্দিন-এর সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্বপ্রাপ্ত ভান্ডারিয়া উপজেলার সহকারি কমিশনার (ভূমি)’র পরীক্ষা কক্ষে বাক-বিতন্ডা হয়। দায়িত্বরত ম্যাজিস্ট্রেট বিনা অনুমতিতে পরীক্ষা কক্ষে প্রবেশ করে পরীক্ষার্থীদের সামনে বিধি বহির্ভূতভাবে দায়িত্ব নিয়ে ভর্ৎসনা করেন ও উচ্চস্বরে কথা বলছিলেন। দায়িত্বরত শিক্ষক পরীক্ষার্থীদের অসুবিধা বিবেচনা করে তাঁকে কক্ষের বাইরে যেয়ে কথা বলতে অনুরোধ করেন। এতে তিনি ক্ষিপ্ত হয়ে পুলিশ এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ডেকে পাঠান।

পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা কলেজে পুলিশ ও সাংবাদিক নিয়ে এসে তাঁর বিরুদ্ধে মামলা দিবে বলে তাঁকে মানসিকভাবে নির্যাতন করেন এবং সামারি ট্রায়াল করে জেলে পাঠানোর হুমকি দেন। প্রশাসন ক্যাডারের ২৯তম বিসিএস-এর একজন কর্মকর্তা শিক্ষা ক্যাডারের ২৪ তম বিসিএস এর একজন সিনিয়র কর্মকর্তাকে এভাবে অপমানিত করার প্রতিবাদে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কক্সবাজার সরকারি কলেজ ইউনিট-এ এক প্রতিবাদ সভা শিক্ষক পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় বক্তব্য রাখেন প্রাণিবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মোঃ ইয়াকুব ভু্ইঁয়া, উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক রনজিত বিশ্বাস, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কক্সবাজার জেলা ইউনিটের সম্পাদক ও পদার্থবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মফিদুল আলম, জেলা ইউনিটের যুগ্ম সম্পদাক ও ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক মুহাম্মদ উল্লাহ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক আবুল মনসুর, বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ মুজিবুল হক চৌধুরী। সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী শিক্ষা ক্যাডারে সম্মান রক্ষার্থে বিসিএস সমিতিকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জোর দাবি জানান এবং অবিলম্বে দোষি কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এতে অন্যান্য বক্তারা উক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবিলম্বে প্রত্যাহার ও তাঁদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার জন্য জোর দাবি জানান। অন্যথায়, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের সকল সদস্য একযোগে সকল পাবলিক পরীক্ষা বর্জনের অভিপ্রায় ব্যক্ত করেন। এ ব্যাপারে বক্তারা বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রিয় কমিটিকে জোরালো ভূমিকা রাখার জন্য এবং অবিলম্বে কঠোর কর্মসূচি ঘোষণা করার দাবি জানান। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের মর্যাদা অক্ষুন্ন রাখার স্বার্থে সমিতির যেকোন কর্মসূচি সর্বাত্মকভাবে পালন করারও ঘোষণা দেন। বক্তারা সামরিক শাসন আমলে প্রণীত পাবলিক পরীক্ষা অপরাধ আইন ১৯৮১ সংশোধন পূর্বক পাবলিক পরীক্ষায় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সামারি ট্রায়াল করার ক্ষমতা রোহিত করার এবং প্রশাসনের এখতিয়ার বহির্ভূত হস্তক্ষেপ বন্ধের জোর দাবি জানান। পুরো অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কক্সবাজার সরকারি কলেজ ইউনিটের সম্পাদক ও হিসাববিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক জনাব রিপন কুমার দে।


শেয়ার করুন