ব্লাকমেলে জড়িয়ে পড়ছে সৌদি তরুণীরা

saudi-arabia-women-online-400x266সিটিএন ডেস্ক:

সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্লাকমেল ও চাঁদাবাজির সাথে আশঙ্কাজনক হারে জড়িয়ে পড়ছে সৌদি তরুণীরা। সংবাদপত্রে এমন ধরনের ঘটনা যেন নিত্য নৈমিত্তিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। এমনকি ব্লাকমেলে ‘সফল’ হয়ে বড়াইও করছে এসব তরুণী। এজন্য সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ডেটিং সাইটগুলোকে কৃতজ্ঞতাও জানাচ্ছে। আর তরুণীদের এমন অবক্ষয় নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে রক্ষণশীল সমাজ হিসেবে পরিচিত সৌদি সরকার।
সম্প্রতি এসব সমস্যার সুষ্ঠু সমাধান ও তরুণীদের এ অবক্ষয়ের পথ থেকে ফিরিয়ে আনতে স্থানীয় পত্রিকায় ব্যাপক হারে বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামত তুলে ধরা হচ্ছে।
এসব অবক্ষয়ের কারণ হিসেবে বিশেষজ্ঞরা বলছেন, ধর্মীয় অনুভূতির অভাব, খারাপ বন্ধু, পরিবারের তদারকির অভাব, ইন্টারনেট এবং ব্লাক বেরির কারণেই এসব ঘটনা ঘটছে।
আইন বিশেষজ্ঞ হাদি আল ইয়ামি বলেন, ব্লাকমেল এমন বিষয়ে করা হয় যে সকল বিষয় কোন ব্যক্তি নিজের জন্য পছন্দ করে না। অথবা তাদের দুর্বল দিকগুলো খুঁজে বের করা হয়, তাদের গোপন বিষয়গুলো কুক্ষিগত করে তাদের দাবি পূরণ করতে না পারলে এসব প্রকাশ করার হুমকি দেয়া হয়। যা একজন ব্যক্তির জন্য সর্বনাশ বয়ে আনতে পারে বলে মন্তব্য করেন তিনি।
আল ইয়ামি ফৌজদারি আইনের তিন ধারার ওপর জোর দিয়ে বলেন, কেউ যদি ইন্টারনেটে কারো কিছু রেকর্ড করে তা প্রকাশ করে তার অবমাননা করলে তাকে এক বছরের উপরে জেল অথবা পাঁচ লাখ রিয়েল জরিমানা অথবা উভয়দন্ডে দ-িত করা যাবে।
তিনি আরও জানান, যদি কেউ এসব বিষয়ে প্রযুক্তিগতভাবে জড়িত থাকে এবং এটাকে পেশা হিসেবে গ্রহণ করে তাহলে তাকে পাঁচ বছরের জেল এবং ৩০ লাখ রিয়েল জরিমানা করার বিধান রয়েছে।
ব্লাকমেলের ঘটনা দিনদিন বৃদ্ধি পাওয়ায় এবং এসব বিষয়ে অভিযোগের প্রেক্ষিতে গত বছর একটি ‘নারী ব্লাকমেল কক্ষ’ নামে একটি বিশেষ কমিশন গঠন করা হয়েছে। তরুণীদের মধ্যে সততা সৃষ্ঠির লক্ষ্যে কাজ করে যাচ্ছে এ কমিশন। কমিশন গঠনের পর গত এক বছরে প্রায় ৫শ’ মামলা পেয়েছে যা রক্ষণশীল সৌদি সমাজের জন্য খুবই লজ্জাজনক বলে মন্তব্য করা হয়। – আরব নিউজ।


শেয়ার করুন