ব্যর্থ বুয়েট, ইভিএম ফেরত চাইলো ইসি

EVMসিটিএন ডেস্ক:

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে নির্বাচন কমিশন (ইসি)। কারণ ইভিএম’র একটি কন্ট্রোল ইউনিটের ত্রুটি ভালো ভোগাচ্ছে প্রতিষ্ঠানটিকে। এমনকি যন্ত্রটির উৎপাদনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ও (বুয়েট) এ ত্রুটিটি সারাতে ব্যর্থ। তাই এবার ইভিএম নিয়ে বিব্রত ইসি বুয়েটকে চিঠি দিয়ে তা ফেরত চেয়েছে।

২০১৩ সালে রাজশাহী সিটি করপোরেশনে ভোটের সময় ইভিএমের একটি কন্ট্রোল ইউনিটে ত্রুটি দেখা দেয়। কারিগরি ত্রুটি সারতে না পারায় পরবর্তীতে এ প্রযুক্তিটির ব্যবহার স্থগিত করা হয়। ফলে ইভিএম সঠিকভাবে কাজ না করার কারণ চিহ্নিত করতে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে এর একটি ইউনিট বুয়েটের কাছে পাঠায় ইসি। কারিগরি দিক পরীক্ষা না করে স্থানীয় ব্যাটারি ব্যবহারের অজুহাতে এ বছরের মার্চে ইভিএমটি ফেরত পাঠায় বুয়েট।

পরবর্তীতে ইসির পক্ষে ‘ইভিএমে কখনো স্থানীয় ব্যাটারি ব্যবহার করা হয়নি’ এমন ব্যাখ্যা দিয়ে গত ৭ মে যন্ত্রটি আবার বুয়েটে পাঠিয়ে দ্রুত প্রতিবেদন দিতে অনুরোধ জানায় ইসি। কিন্তু ২ মাস অতিবাহিত হলেও বুয়েটের পক্ষ থেকে কোনো ধরনের প্রতিবেদন পাঠানো হয়নি।

এ বিষয়ে ইসি কর্মকর্তা ইকবাল জাভীদ জানান, গত ১ জুলাই এ নিয়ে দ্বিতীয় দফায় চিঠি দিয়ে তাগিদ দিলেও বুয়েটের পক্ষ থেকে কোনো প্রতিবেদন দেয়া হয়নি। এ কারণে যন্ত্রটি ফেরত চেয়ে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বিআরটিসি পরিচালককে লেখা হয়েছে, ‘দুই মাস অতিবাহিত হয়ে যাওয়ার পরও এ সংক্রান্ত কোনো প্রতিবেদন আজ পর্যন্ত পাওয়া যায়নি। এ অবস্থায় ইভিএমের কন্ট্রোল ইউনিটি ইসি সচিবালয়ে ফেরত পাঠানোর ব্যবস্থা নিন।’

অন্যদিকে গত মে-জুন মাসে ইভিএমে ভারতের সহায়তা নেয়ার প্রস্তাব দিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) আনঅফিসিয়ালি নোট দিয়েছিলেন নির্বাচন কমিশনার জাবেদ আলী। সেই সঙ্গে বর্তমান ইভিএমে কারচুপি রোধ সম্ভব নয় বলে তা ত্রুটিমুক্ত করার সুপারিশ করে জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার আবদুল মোবারকও সিইসিকে আনঅফিসিয়ালি নোট দেন।

‘অচল’ হয়ে থাকা ইভিএম আবার ব্যবহার উপযোগী এবং পুনর্গঠন ও ত্রুটিমুক্ত করতে নোটের মাধ্যমে সুপারিশ করেন এই দুই কমিশনার। তবে নির্বাচনে ইভিএম’র ব্যবহার সংক্রান্ত আনঅফিসিয়াল নোট দিলেও এখন পর্যন্ত সেটির ত্রুটি সারাতে কমিশনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি বলে ইসি সূত্রে জানা যায়। এমনকি ভারতের সঙ্গেও এ বিষয়ে যোগাযোগ করা হয়নি।


শেয়ার করুন