বৃদ্ধরা কখনো জান্নাতে যাবে না!

heaven-400x310 হজরত আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, কাবার এক আনছারী বৃদ্ধ নারী নবী করিম সা. এর কাছে এলেন। বললেন, হে আল্লাহর রাসূল! আপনি আল্লাহর কাছে দোয়া করুন তিনি যেন আমাকে জান্নাতে প্রবেশ করান।
নবী করিম সা. মুচকি হেসে বললেন, জান্নাতে তো কোনো বৃদ্ধ মানুষ প্রবেশ করবে না।
শুনে বৃদ্ধ নারী খুবই কষ্ট পেলেন। চেহারা কালো হয়ে গেল। রাসূল সা. তাকে সান্ত¡না দিয়ে বললেন, মহান আল্লাহ বৃদ্ধদের জান্নাতে প্রবেশের আগে যুবক ও যবতীতে রূপান্তর করবেন। (তাবরানী, আল-মু‘জামুল ওয়াছিত : ৫৫৪৫)
ঘটনাটি রসাত্মক এবং ইসলামের নবী হজরত মুহাম্মদ সা. কর্তৃক ঘটিত। ইসলাম যে সার্বিক বিষয়াবলির ধর্ম এ ঘটনা তারই ইঙ্গিত। অনেকে বলেন, ইসলামে হাস্য রসাত্মক, কৌতুক ও বিনোদনের স্থান নেই। এটি একেবারেই ভ্রান্ত ধারণা। নবী করিম সা. দৈনন্দির কাজের ফাঁকে শরীরকে একটু ছুটিও দিয়েছেন। পরিবার ও সাহাবীদের সঙ্গে বৈধ বিনোদন উপভোগ করেছেন। বিবি আয়েশা রা. এর সঙ্গে দৌড় প্রতিযোগিতার ঘটনাতো সবার জানা। এসব ঘটনা ইঙ্গিত করে আল্লাহর নবী কেবল কঠোর ছিলেন না। জীবনবোধের প্রয়োজনে বৈধ সীমারেখায় সবকিছুই করেছে। ইসলাম কঠোরতার ধর্ম নয়। সারাদিন গম্ভীর থাকতে হবে এবং ইবাদতের অজুহাতে সমাজের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে এমনটি ইসলামে নেই। বরং ইসলাম সামাজিক ও মানবিক ধর্ম। যে কারণে মানবিক ও সামাজিক সব দিকই এখানে আছে শর্তমাফিক।
সাহাবীদের সঙ্গে নবীজির হাস্য রসিকতার আরো বেশ কয়েকটি হাদিস বর্ণিত হয়েছে কিতাবে।
একবার রাসূল সা. সাহাবীদের সাথে খেজুর খাচ্ছিলেন। সেখানে হজরত আলী রা.ও ছিলেন। রাসূল সা. যতগুলো খেজুর খাচ্ছিলেন সবগুলোর বিচি লুকিয়ে হজরত আলী রা. এর সামনে রাখছিলেন। এভাবে আলী রা. এর সামনে যখন অনেকগুলো বিচি জমে গেল তখন নবী করিম সা. রসিকতা করে বললেন, বিচি দেখে অনুমান করা যায় আমাদের মধ্যে কে বেশি খেজুর খেয়েছে।
শুনে আলী রা.ও মুচকি হেসে উত্তর দিলেন, এতে অবশ্য এ কথাও বুঝা যায়, কে বিচিসহই খেজুর খেয়েছে। (তিরমিজি শরীফ : ৩৫)
অন্যত্র ইরশাদ হয়েছে। হজরত আনাস রা. থেকে বর্ণিত। তিনি বলেন, কোনো এক ব্যক্তি রাসূলুল্লাহ সা. এর কাছে একটি উট চাইলেন, যার উপর সওয়ার হয়ে তিনি বাড়ি যাবেন। রাসূল সা. বললেন, আমি তোমাকে একটি উটের বাচ্চা দেব।
লোকটি বলল, হে আল্লাহর রাসূল! আমি উটের বাচ্চা দিয়ে কি করব? রাসূল সা. বললেন, প্রতিটি উটই তো কোনো না কোনো উটের বাচ্চা। (বুখারী শরীফ : ১৯১৪)
এরকম আরো অনেক ঘটনা বর্ণিত হয়েছে হাদিসে। সবগুলো ঘটনায় ছিল পবিত্র ও কোমল। যাতে অপরাধ ও ব্যক্তির মানহানীকর কিছু ছিল না। এগুলো যেমন পবিত্র ও নিষ্কলুন তেমনি এতে রয়েছে সৌন্দর্য ও শালীনতার নিদর্শন। সুতরাং বৃদ্ধরাও জান্নাতে যাবে তবে যুবক হয়ে। আর জীবনকে স্বাভাবিক রাখতে এরকম রসিকতাও করা যাবে।


শেয়ার করুন