বিশ্বের ৯৯ ভাগ মানুষ ইরান চুক্তি সমর্থন করে: ওবামা

obamaসিটিএন ডেস্ক:

পরমাণু ইস্যুতে ইরানের সঙ্গে বিশ্বশক্তিগুলোর সমঝোতার চুক্তিকে বিশ্বের ৯৯ শতাংশ মানুষ সমর্থন করে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বুধবার এক সংবাদ সম্মেলনে চুক্তির সমালোচকদের জবাবে এ কথা বলেন তিনি।

ওবামা বলেন, ‘যদি ৯৯ শতাংশ বিশ্ব সম্প্রদায় ও বেশিরভাগ পরমাণু বিশেষজ্ঞ বিষয়টির (পরমাণু চুক্তি) দিকে নজর দেন তাহলে তারা বলবেন, এটা ইরানকে পরমাণু বোমা তৈরি থেকে বিরত রাখবে। আপনারা বিতর্ক করতে পারেন—যদি এটা কাজ না করে। আপনাদের সামনে এর কিছু বিকল্প আছে কিন্তু তা সাময়িক।’

চুক্তির বিরোধীদের দাবি, ইরান ইস্যুতে এর চেয়ে ভাল ব্যবস্থা গ্রহণ করা যেত। এ বিষয়ে ওবামা বলেন, ‘এ জন্য আমাদের সামনে দুটি উপায় আছে। একটি হল—আলোচনার মাধ্যমে কূটনৈতিক সামধান। অন্যটি শক্তিপ্রয়োগ; যুদ্ধের মাধ্যমে সমাধান।’

তিনি আরো বলেন, ‘ইরানের সঙ্গে পরমাণু চুক্তির পরিবর্তে মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধবিশ্বকে আরও ঝুঁকিতে ফেলে দিত।’

ইরানের সঙ্গে পরমাণু চুক্তির অনুমোদনের বিষয়টি পর্যালোচনায় যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা ৬০ দিন সময় পাচ্ছেন। বিষয়টি নিয়ে দেশটির কংগ্রেসে ব্যাপক বিতর্ক হবে বলে ধারণা করা হচ্ছে।

ইতোমধ্যে বিরোধী দল ও কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা চুক্তির বিরোধিতা করেছেন। অপরদিকে ওবামা স্পষ্ট বলে দিয়েছেন, কংগ্রেসে কেউ বিলটি আটকানোর চেষ্টা করলে তিনি তাতে ভেটো দেবেন।

এদিকে ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে ইসুটি নিয়ে আগামী সপ্তাহে ভোট অনুষ্ঠিত হবে। নভেম্বর থেকে চুক্তি কার্যকর হবে বলে উল্লেখ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

ইরানের সঙ্গে আলোচনায় নিরাপত্তা কাউন্সিলের স্থায়ী পাঁচ সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ছাড়াও জার্মানি অংশ নেয়।

একটানা আলোচনার পর গত মঙ্গলবার অস্ট্রিয়ার ভিয়েনায় একটি চুক্তিতে আসতে সম্মত হয় উভয় পক্ষ। চুক্তি অনুযায়ী, ইরান তাদের পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি হ্রাস করবে। এর বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে জাতিসংঘ ও অন্যান্য বিশ্বশক্তি।


শেয়ার করুন