বিশ্বের সেরা স্বাস্থ্যকর দেশ সিঙ্গাপুর

2015_11_01_12_20_54_54au3QxDl4RVrTaFze2YX3PvGCX8W4_originalবিশ্বের সবচাইতে স্বাস্থ্যকর দেশ হচ্ছে এশিয়ার সিঙ্গাপুর। আমেরিকা, ব্রিটেন, সুইজারল্যান্ড, সুইডেনের মত উন্নত দেশগুলোকে পিছনে ফেলে জাতিসংঘের করা সেরা স্বাস্থ্যকর দেশের তালিকার শীর্ষে ওঠে এসেছে দেশটি।

তালিকার শীর্ষে অবস্থানকারী সিঙ্গাপুরের স্কোর ৮৯.৪৫। তালিকায় ৮৯.৭ স্কোর নিয়ে ইতালি দ্বিতীয় এবং ৮৮.৩৩ স্কোর নিয়ে অস্ট্রেলিয়ার ওঠে এসেছে তৃতীয় স্থানে। এই তিনটি দেশ ছাড়াও সেরা দশে আরো রয়েছে যথাক্রমে সুইজারল্যান্ড, জাপান, ইসরায়েল, স্পেন, নেদারল্যান্ড, সুইডেন ও জার্মানি।

বিশ্বের অন্যতম পরাশক্তির অধিকারী যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এই তালিকার সেরা ২০য়ে আসতে ব্যর্থ হয়েছে। শুধু তাই নয়, এই তালিকার শীর্ষ বিশে ঠাই পায়নি উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশ দুটির কোনো দেশই।

অন্যদিকে মাত্র ০.২৬ স্কোর নিয়ে বিশ্বের সবচাইতে কম স্বাস্থ্যকর দেশ হিসেবে এ তালিকার একেবারে তলানিতে জায়গা করে নিয়েছে আফ্রিকার দেশ সোয়াজিল্যান্ড। এর আশেপাশেই রয়েছে আফ্রিকার কঙ্গো, চাদ, মোজাম্বিক, বুরুন্ডি, উগান্ডা, ক্যামেরুন ও এঙ্গোলার মত দেশগুলো।

জাতিসংঘ এবং এর দুটি অঙ্গ সংগঠন ওয়ার্ল্ড ব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংক্ষেপে হু মিলে এই তালিকা প্রস্তত করেছে বলে জানিয়েছে ‘দা ইন্ডিপেন্ডেন্ট’। বিশ্বের বিভিন্ন দেশের জনগোষ্ঠীর স্বাস্থ্যাবস্থা এবং স্বাস্থ্যঝুঁকির বিভিন্ন তথ্য উপাত্তের ওপর নির্ভর করে এই তালিকা তৈরি করা হয়েছে। এতে একটি দেশের জনগণের গড় আয়ু, তাদের মৃত্যুর কারণ এবং স্বাস্থ্য ক্ষেত্রের সার্বিক অবস্থা বিবেচনা করেছে জাতিসংঘ। এজন্য সবমিলিয়ে ছয়শ’য়ের বেশি শহরের বাসিন্দাদের ওপর সমীক্ষা চালিয়েছিল জাতিসংঘ।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বের লোকজনের মধ্যে ফল ও শাকসবজির মত স্বাস্থ্যকর খাবারের বদলে ক্ষতিকর ফার্স্ট ফুড খাওয়ার ঝোঁক আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে।


শেয়ার করুন