বিশ্বের সর্ববৃহৎ কবরস্থান

কবরের কথা শুনলে আমরা ভয়ে আতঁকে উঠি। কিন্তু ইরাকের নাজাফ শহরে অবস্থিত ‘‘ওয়াদিয়ে সালাম ’’ নামক কবরস্থান পৃথিবীর সবচেয়ে বড় কবরস্থান। প্রতিদিন ঐতিহাসিক এ কবরস্থানে দর্শনার্থীদের ঢল নামে। এ কবরস্থানে কবরের সংখ্যা প্রায় ৫০ লাখ।

মজার বিষয় হলো নাজাফ শহরের মোট জনসংখ্যা মাত্র ১৪ লাখ। যা ‘‘ওয়াদিয়ে সালাম ’’ এর কবরের তুলনায় প্রায় চার গুণ কম এ শহরের জনসংখ্যা।

ওয়াদিয়ে সালামের জায়গার পরিমাণ ১৪৮৫.৫ একর। (৬ বর্গ কিলোমিটার)। যেখানে প্রতিদিন ১৫০ থেকে ২০০ মৃত ব্যক্তিকে দাফন করা হয়। এখানে পুরো বছর দর্শনার্থীদের ঢল নামে পৃথিবীর সর্ববৃহৎ এ কবরস্থান দেখার জন্য।

প্রায় ১৪০০ বছরের পুরনো এ কবরস্থানটি বিশেষত শিয়া সম্প্রদায়ের জন্য ব্যবহৃত হয়। তবে অতীতে অনেক সম্ভ্রান্ত লোকের দাফন হয়েছে এ কবরস্থানে। ধারণা করা হয় যে হজরত হুদ (আ.), হজরত সালেহ (আ.) ও হজরত আলী (রা.)-এর কবর রয়েছে এখানে।

কবরস্থানটির বিশেষত্ব হলো, এটি শুধু ইরাকের অধিবাসীদের জন্য নির্ধারিত নয়। ইরান, পাকিস্তানসহ অন্য বহু মুসলিম দেশের লোকদের এখানে কবরস্থ করা হয়ে থাকে।

অতিতে এখানে দৈনিক ৮০ থেকে ১২০ জন মৃত ব্যক্তিকে দাফন করা হতো। কিন্তু যখন থেকে আইএস সন্ত্রাসবাদের যুদ্ধ শুরু হয়েছে, তখন থেকে দৈনিক মৃত ব্যক্তি দাফনের সংখ্যা উল্লেখযোগ্যহারে বৃদ্ধি পাচ্ছে।

সূত্র : এক্সপ্রেস নিউজ উর্দু


শেয়ার করুন