বিশ্বের সবচাইতে দামি চিঠি!

Tonu-SM20160516232312

ঢাকা: চীনে পুরনো দিনের একটি চিঠি বিক্রি হয়েছে ২০৭ মিলিয়ন ইউয়ানে (৩ কোটি ২০ লাখ ডলার)। এটি এখন বিশ্বের সবচাইতে মূল্যবান চিঠি হিসেবে বিবেচিত হচ্ছে। কেননা এর আগে নিলামে অত দামে কোনো চিঠি বিক্রি হয়নি।

চিঠিটি লিখেছিলেন একাদশ শতাব্দীর চীনা বুদ্ধিজীবী জেং গং। রোববার বেইজিংয়ে এক নিলামে ১২৪ অক্ষরের এক পাতার এই চিঠিটি কিনেছেন সে দেশের একজন চলচ্চিত্র ব্যবসায়ী ওয়াং জংজুন।

জেং গংয়ের মূর্তি
স্থানীয় এক জনপ্রিয় নিউজ ওয়েবসাইটের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, জেং গং এই চিঠিটি লিখেছিলেন আনুমাণিক ৯৩৬ বছর আগে। চীনে সং সাম্রাজ্যের সময় (৯৬০-১২৭৯ খ্রিষ্টাব্দ ) জেং ছিলেন বিখ্যাত একজন গদ্য লেখক। চিঠিটি তিনি তার শেষ জীবনে এক বন্ধুকে লিখেছিলেন। চিঠিতে জং তার রাজনৈতিক সমস্যা ও একাকীত্বের কথা তুলে ধরেছিলেন। এ সম্পর্কে নিলাম হাউজ চায়না গার্ডিয়ানের বিশেষজ্ঞ লি গুয়াংগুয়া বলেন, এ চিঠিতে জেং তার হৃদয় ঢেলে দিয়েছিলেন।

২০০৯ সালে জেং-এর এই চিঠিই নিলামে বিক্রি হয়েছিল ১০৮ মিলিয়ন ইউয়ানে। মাত্র সাত বছরে এর দাম দ্বিগুণ হয়েছে। ওয়াং জংজুন অবশ্য এর আগেও চোখ কপালে ওঠা দামে শিল্পকর্ম কিনেছেন। ২০১৪ সালে নিউ ইয়র্কের এক নিলাম থেকে তিনি প্রায় ৬২ মিলিয়ন ডলার দিয়ে ভ্যান গগের তিনটি ছবি কিনে হৈচৈ ফেলে দিয়েছিলেন।


শেয়ার করুন