বিশ্বের শীর্ষ নেতাদের তালিকায় দশম স্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

sheikhhasana_bg_581688417-400x220সিটিএন ডেস্ক:

॥ মার্কিন ফরচুনে তালিকা প্রকাশ ॥ বিশ্বের শীর্ষ ৫০ নেতার তালিকায় ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম স্থানে ॥মুসলিম দেশের মধ্যে একমাত্র ॥ নারীদের মধ্যে পঞ্চম ॥

বিশ্বের শীর্ষ ৫০ নেতার তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম স্থানে আছেন। আর শুধু নারীদের মধ্যে শেখ হাসিনা আছেন পঞ্চম স্থানে।

মার্কিন সাময়িকী ফরচুনের করা ‘ওয়ার্ল্ড গ্রেটেস্ট লিডার’ শিরোনামে ২০১৬ সালের এই তালিকায় শীর্ষ ৫০ জন নেতার মধ্যে ২৩ জনই নারী। ‘গেম-চেঞ্জিং’ ভূমিকার জন্য শীর্ষ ৫০ নেতার তালিকায় স্থান পেয়েছেন তারা। গতকাল বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করা হয়েছে। ব্যবসা, সরকার, মানবসেবা ও শিল্পকলা এবং সারা বিশ্বের নারী ও পুরুষদের অনুপ্রাণিত করতে অবদান রাখায় ফরচুন সাময়িকী প্রতি বছর এই তালিকা করে করে থাকে।

৫০ শীর্ষ নেতার তালিকার এক নম্বরে আছেন অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস। এরপরেই আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তিনে আছেন মিয়ানমারের এনএলডির নেতা অং সান সু চি। রোমান ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস আছেন চার নম্বরে। অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক আছেন পাঁচ নম্বরে। তার ঠিক পরের অবস্থানেই আছেন জন লিজেন্ড, তিনি শিল্পী ও ‘শো মি’ ক্যাম্পেইনের কর্মী। সাত নম্বরে আছেন ক্রিস্টিয়ানা ফিগুরেস। তিনি জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের নির্বাহী কর্মকর্তা।

৫০ জনের এই তালিকায় মুসলিম দেশগুলোর মধ্যে একমাত্র বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ শেখ হাসিনাই রয়েছেন। প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে তালিকায় স্থান দেওয়ার কারণ হিসেবে মার্কিন সাময়িকীতে বলা হয়েছে, ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে একমাত্র নারী নেতা হিসেবে শেখ হাসিনা দক্ষতার সঙ্গে ইসলামী ঐতিহ্য ও নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন। নারীদের আইনি সুরক্ষা নিশ্চিত করা, শিক্ষায় আরও সহায়তা দেওয়া, আর্থিক স্বাধীনতা এবং রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করছেন তিনি।

বাংলাদেশের নারীদের ৩০ শতাংশের কমপক্ষে মাধ্যমিক শিক্ষার সুযোগ লাভ এবং নারী-পুরুষ বৈষম্য কমানোর ক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় সবার উপরে বাংলাদেশের উঠে আসার দিকটিও শেখ হাসিনার কৃতিত্ব হিসেবে দেখছে ফরচুন।

৬৮ বছর বয়সী শেখ হাসিনা তৃতীয় দফায় বাংলাদেশের সরকার প্রধানের দায়িত্ব পালন করছেন। প্রায় তিন যুগ ধরে দেশের সবচেয়ে বড় রাজনৈতিক দলের নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনা।

এবারের তালিকায় রেকর্ড ২৩ জন নারীর স্থান পাওয়া প্রসঙ্গে বলা হয়েছে, এ বছরের নারী নেতাদের মধ্যে সরকার, ব্যবসা-বাণিজ্য, নানা কাজে সক্রিয়, এবং অলাভজনক কাজে নারীদের অন্তর্ভুক্তিই অন্যতম কারণ। জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এবং মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী সু চির এই তালিকায় থাকা কোনো বিস্ময়কর ব্যাপার নয়। মার্কিন নারী রাজনীতিবিদ সাউথ ক্যারোলাইনা গভর্নর নিক্কি হ্যালে এবং রোড আইল্যান্ডের গভর্নর গিনা রাইমন্ডো এবারের তালিকায় স্থান করে নিয়েছেন।


শেয়ার করুন