বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক:

208103অবশেষে বিশ্বকাপে সেঞ্চুরির গেরো খুলল বাংলাদেশের। এ নিয়ে পঞ্চম বিশ্বকাপ খেললেও ইংল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচের আগ পর্যন্ত সেঞ্চুরি আসেনি আর কোন বাংলাদেশি ব্যাটসম্যানের ব্যাট থেকে। অবশেষে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে এসে বাংলাদেশের হয়ে বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি করলেন মাহমুদুল্লাহ রিয়াদ।

আগের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৯৫ রান করেছিলেন তামিম ইকবাল। মাত্র ৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি এবং বিশ্বকাপে প্রথম সেঞ্চুরি বঞ্চিত হয় বাংলাদেশ। পরের ম্যাচে এসেই ইংল্যান্ডের বিপক্ষে সেই কাংখিত সেঞ্চুরিটি উপহার দিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ইংল্যান্ডের বিপক্ষে তিনি পরিচয় দিয়েছেন চরম দৃঢ়তার। যে কারণে সেঞ্চুরি আসতে লেগেছে ১৩১ বল। শেষ পর্যন্ত ১৩৮ বলে ১০৩ রান করে রানআউট হয়ে যান তিনি।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যাওয়ার আগে বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ সংগ্রহ ছিল ৮৭ রান। ২০০৭ বিশ্বকাপের সুপার সিক্সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮৭ রানের অসাধারণ এই ইনিংসটি খেলেছিলেন মোহাম্মদ আশরাফুল। ওই ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশও।

এবারের বিশ্বকাপে খেলতে যাওয়ার আগেই নিজ মুখে বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরি করার দৃঢ় প্রত্যয়ের কথা জানিয়ে গিয়েছিলেন তামিম ইকবাল। সুযোগটা তার সামনে এসেও গিয়েছিল। স্কটল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ৯৫ রানের ইনিংস। মাত্র ৫ রান দুরে থাকতে আউট হয়ে গেলেন তামিম। প্রথম সেঞ্চুরিয়ান হওয়া হলো না তার।

তার আগে ক্যানবেরায় প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মুশফিক খেলেছিলেন ৭১ রানের ইনিংস। সাকিব খেলেছেন ৬৩ রানের ইনিংস। শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে এসে সেঞ্চুরিটা পেয়ে গেলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ১৩১ বলে পৌঁছান তিনি তিন অংকের ম্যাজিক ফিগারে। ৭টি বাউন্ডারি আর ২টি ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি। শুধু তাই নয়, নিজের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটিও একই সঙ্গে পেয়ে গেলেন মাহমুদুল্লাহ।


শেয়ার করুন